Thursday, June 13, 2024
দেশ

বিশ্ব যোগ দিবসে ‘এম যোগা’ অ্যাপ লঞ্চ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নয়াদিল্লি: সুস্থ দেহে সুন্দর মন। সুস্থ সুন্দর স্বাভাবিক জীবন যাপনের জন্য সুস্থ দেহে সুন্দর মন অত্যাবশক। আর শরীর ও মন দুটোকেই সুস্থ রাখতে যোগ ব্যায়ামের ভূমিকা অপরিসীম। কেননা করোনার কঠিন পরিস্থিতিতে শরীরের পাশাপাশি মনের জোরটাও বিশেষ প্রয়োজন। মনরোগ বিশেষজ্ঞরাও যোগ ব্যায়ামের উপর বিশেষ গুরুত্বারোপ করেছেন। যাতে শারীরিক চিন্তার কারণ মানসিক সমস্যা না হয়ে ওঠে। সোমবার আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ‘এম যোগা’ অ্যাপের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী জানান, ‘এম যোগা’ অ্যাপে (M-Yoga App) বিভিন্ন ভাষায় যোগ ব্যায়ামের যাবতীয় নিয়মাবলী ও পরামর্শ দেওয়া রয়েছে। বিভিন্ন প্রশিক্ষকরা শেখাবেন যোগাসন। এই অ্যাপের সাহায্যে সারা বিশ্বের মানুষ যোগব্যায়াম শিখতে পারবেন। এটি আমাদের ‘ওয়ান ওয়ার্ল্ড, ওয়ান হেলথ’ নীতিতে সহায়তা করবে।

উল্লেখ্য, ‘এম-যোগ’ অ্যাপটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, রাষ্ট্রপুঞ্জের ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি হয়েছে। এই অ্যাপে যোগ ব্যায়ামের বিভিন্ন ভিডিও রয়েছে। ‘প্রাক্টিস’ বাটনে ক্লিক করলেই পেয়ে যাবেন ভিডিও। ১০, ২০, ৪৫ যোগাসনের ভিডিও রয়েছে। বাড়িতে বসেই এই অ্যাপের মাধ্যমেপছন্দ অনুযায়ী শুরু করতে পারবেন যোগাসন। ‘লার্নিং সেশন’ অপশনে ১১টি ভিডিওর মাধ্যমে বিভিন্ন যোগ ব্যায়াম শিখতে পারবেন। হিন্দি ও ইংরেজি ভাষাতে ব্যবহার করা যাবে অ্যাপটি।

যোগ ব্যায়াম করলে দৈনন্দিন জীবনে ভারসাম্য বজায় থাকে এবং নিজের কাজের দক্ষতা বাড়ে। পাশাপাশি, কাজের প্রতি একাগ্রতাও বাড়ে। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রপুঞ্জের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণার প্রস্তাব দেন। সেই বছরের ১১ ডিসেম্বর রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকে বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে যোগ দিবস। এদিন প্রধানমন্ত্রীর যোগ চর্চা নিয়ে নতুন এক ঘোষণায় খুশি হয়েছেন যোগা প্রেমীরা।

গুগল প্লে স্টোর থেকে ‘এম যোগা’ অ্যাপ ডাউনলোড করার লিঙ্ক- M-Yoga App