Sunday, June 23, 2024
আন্তর্জাতিক

‘ধর্ষণের জন্য পোশাকই দায়ী’, মন্তব্য করে তীব্র বিতর্কে ইমরান খান

ইসলামাবাদ: ফের বিতর্কিত মন্তব্য করে আলোচনায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানে বেড়ে চলা ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনার পরিপেক্ষিতে তিনি বলেন, ছোট পোশাকের কারণেই পাকিস্তানে ধর্ষণের ঘটনা বেড়ে চলেছে। পাক প্রধানমন্ত্রীর এহেন কুরুচিকর মন্তব্যে শুধু পাকিস্তান নয়, গোটা বিশ্বে সমালোচনার ঝড় বইছে।

Axios on HBO-কে দেওয়া সাক্ষাৎকারে ইমরান খান বলেন, যদি কোনও মহিলা স্বল্প পোশাকে ঘুরে বেড়ান, তাহলে পুরুষের উপর তার প্রভাব পড়তে বাধ্য। এর ফলে চঞ্চল হয়ে উঠতে পারে পুরুষের মন। অবশ্য তিনি রোবট হলে ভিন্ন কথা। এটা কমন সেন্সের ব্যাপার।

পাক প্রধানমন্ত্রীর সাফাই বলেন, কামনা-বাসনা সংবরণ করার জন্যই পর্দা প্রথার প্রচলন হয়েছে। এই সংবরণের জন্য ইচ্ছাশক্তি দরকার, তবে সেটা সবার নেই।


তবে এবারই প্রথম নয়, মাস খানেক আগেও পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণের ঘটনার কারণ হিসেবে ‘অশালীনতা’কে দায়ী করেছিলেন ইমরান। এপ্রিলে ইমরান খানের সেই মন্তব্যের প্রতিবাদে লিখিত ভাবে তাকে ক্ষমা চাইতে বলেছিল পাক নাগরিকরদের একটি অংশ।

সম্প্রতি আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারকে ফের বিতর্ক বাড়ালেন তিনি। ইমরানের এই মন্তব্যের সমালোচনা করেছে দেশটির বিরোধী রাজনৈতিক দলের নেতারা। পাক সাংবাদিকরাও ইমরান খানের এই মন্তব্যের নিন্দা করেছেন।

আন্তর্জাতিক আইন কমিশনের দক্ষিণ এশিয়ার আইনজীবী উপদেষ্টা রিমা ওমর তীব্র নিন্দা করে বলেছেন, পাকিস্তানে ধর্ষণের ঘটনা বাড়ার কারণ হিসেবে প্রধানমন্ত্রী ইমরান খানের মন্তব্য শুনে হতাশ এবং অসুস্থ হয়ে পড়ছি।