Monday, July 22, 2024
দেশ

দেশজুড়ে আজ থেকে শুরু হলো বিনামূল্যে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ

নয়াদিল্লি: আজ সোমবার, ২১ জুন বিশ্ব যোগ দিবসেই ১৮ ঊর্ধ্বদের সবার বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু করল কেন্দ্রীয় সরকার। দেশের সকল সরকারি হাসপাতালে-স্বাস্থ্যকেন্দ্রেই মিলবে বিনামূল্যে টিকাকরণের সুবিধা। ১৮ ঊর্ধ্বরা অনলাইন-অফলাইন দুই ভাবেই টিকা নিতে পারবেন। টিকা নিতে অনলাইনে অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন না করলেও চলবে। সম্প্রতি করোনার টিকা নিতে অনলাইন রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয় বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র।

আজ থেকে দেশের সমস্ত নাগরিকদের টিকাকরণের সম্পূর্ণ খরচ বহন করবে কেন্দ্র। নয়া নীতি অনুসারে, এখন থেকে রাজ্যকে টিকার জন্য আর খরচ করতে হবে না। তবে জানা গিয়েছে, পর্যাপ্ত টিকা না থাকায় আজ থেকে ১৮ ঊর্ধ্বদের বিনামূল্যে টিকাদান কর্মসূচি শুরু করতে পারল না পশ্চিমবঙ্গ সরকার।

সূত্রের খবর, রাজ্যে প্রতিদিন ৫ লাখ টিকা দেওয়ার পরিকাঠামো আছে। প্রতিদিন দেওয়া হচ্ছিল ২ লাখ থেকে তিন লাখ। কিন্তু আজ থেকে বিনামূল্যে টিকাকরণের জন্যে পর্যাপ্ত টিকা নেই রাজ্যে। এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বলেন, রাজ্যের হাতে এখন ১৪ লাখ ডোজ করোনার টিকা রয়েছে। এই টিকা দিয়ে ১৮ ঊর্ধ্বদের টিকাকরণ সম্ভব নয়। টিকার সরবরাহ বাড়লে তবেই এ বিষয়ে পদক্ষেপ নিতে পারবে রাজ্য সরকার। সেক্ষেত্রে কিছুটা সময় লাগবে আমাদের।

উল্লেখ্য, চলতি মাসের শুরুর দিকে জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন, ১৮ ঊর্ধ্বদের সবাইকে ফ্রিতে করোনার টিকা দেওয়া হবে। তিনি বলেছিলেন, রাজ্যগুলিকে আর টিকা কেনার জন্য খরচ করতে হবে না। টিকা প্রস্তুতকারক সংস্থার কাছ থেকে টিকা কিনে রাজ্যগুলিকে দেবে কেন্দ্রীয় সরকার। ১৮ ঊর্ধ্বরা বিনামূল্যে পাবেন সেই টিকা।