Monday, May 27, 2024
দেশ

নিজের ৭৩ তম জন্মদিনে এশিয়ার বৃহত্তম কনভেনশন সেন্টার ‘যশোভূমি’র উদ্বোধন করলেন মোদী

কলকাতা ট্রিবিউন ডেস্ক: আজ ১৭ সেপ্টেম্বর নরেন্দ্র মোদীর ৭৩ তম জন্মদিন। এদিন নয়াদিল্লির দ্বারকায় এশিয়ার সবচেয়ে বড় ‘যশোভূমি’ আন্তর্জাতিক সম্মেলন ও এক্সপো সেন্টারের উদ্বোধন করলেন নমো। এটি প্রায় ৫,৪০০ কোটি টাকা ব্যয়ে তৈরি করা হয়েছে। ৮.৯ লাখ বর্গ মিটার এলাকা জুড়ে আন্তর্জাতিক মানের এই কনফারেন্স সেন্টারে রয়েছে ১৫ কনভেনশন রুম, একটি গ্র্যান্ড বলরুম এবং ১৩ টি মিটিং রুম। ১১ হাজার মানুষের একসঙ্গে বসতে পারবেন। 

রবিবার ‘যশোভূমি’ সেন্টারের পাশাপাশি দিল্লি বিমানবন্দর মেট্রো এক্সপ্রেস লাইনের সম্প্রসারণেরও সূচনা করেন প্রধানমন্ত্রী। আনুষ্ঠানিকভাবে ১৩ হাজার কোটি টাকার প্রধানমন্ত্রী বিশ্বকর্মা কৌশল যোজনার সূচনা করেন মোদী। এই প্রকল্পের মাধ্যমে শিল্পী, কারিগর, ছোট ব্যবসায়ীদের আর্থিক সাহায্য করা হবে। 

যশোভূমি সেন্টার বিশ্বের সবচেয়ে বড় প্রদর্শনী হলগুলির মধ্যে একটি। ১.০৭ লাখ বর্গমিটারের বেশি এলাকা জুড়ে নির্মিত এই কনফারেন্স সেন্টার প্রদর্শনী, বাণিজ্য মেলা এবং ব্যবসায়িক ইভেন্টের আয়োজন করা হবে।

যশোভূমি সেন্টারের ছাদে সোলার প্যানেল এবং বৃষ্টির জল ধরে রাখার ব্যবস্থা রয়েছে। ইতিমধ্যে এই ক্যাম্পাস CII-এর গ্রিন সিটির প্ল্যাটিনাম সার্টিফিকেট পেয়েছে।