Tuesday, June 18, 2024
দেশ

বকরি ঈদে ৩ দিন লকডাউনে ছাড়, কেরল সরকারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা

তিরুবনন্তপুরম: করোনার দ্বিতীয় ঢেউয়ে কার্যত টালমাটাল অবস্থা গোটের। এরই মধ্যে তৃতীয় ঢেউয়ের আতঙ্ক। তারই মধ্যে বকরি ইদ পালনে ৩ দিনের লকডাউনে ছাড় দিল কেরল সরকার (Kerala government)। যার বিরুদ্ধে সবর হয়েছে বিরোধীরা। করোনা পরিস্থিতিতে কেন তিন দিনের জন্য লকডাউন তুলে নেওয়া হচ্ছে? এই প্রশ্ন তুলে আদালতে যাওয়ার হুঁশিয়ারি দিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (Indian Medical Association/IMA)। জানা গেছে, কেরল সরকারের লকডাউন শিথিলের সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করা হয়েছে।

কেরল সরকার জানিয়েছে, রবিবার থেকে তিন দিন বকরি ঈদ উপলক্ষে রাজ্যে লকডাউন শিথিল থাকবে। জামাকাপড়ের দোকান, জুতোর দোকান, গয়নার দোকান, উপহার সামগ্রীর দোকান-সহ বাজার-হাট খোলা থাকবে।

করোনার অবশ্যম্ভাবী তৃতীয় ঢেউয়ের বিষয়ে কেরল সরকারকে সতর্ক করে IMA জানিয়েছে, যদি তাঁদের আবেদনে সাড়া না দেয় কেরল সরকার, বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত বাতিল না করে, তা হলে সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে যাবেন তাঁরা। IMA-এর প্রশ্ন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবার করোনা পরিস্থিতিতে জমায়েত এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন। একাধিক রাজ্য ধর্মীয় অনুষ্ঠান বাতিল করেছে। তীর্থযাত্রাও বাতিল করা হয়েছে। এই পরিস্থিতিতেও কেরল সরকার কেন বকরি ইদে ছাড় দিচ্ছে?

কেরল সরকার বকরি ঈদ উপলক্ষে ৩ দিনের ছাড় ঘোষণার পরে দেশজুড়ে শুরু হয়েছে বিতর্ক। কেরল সরকারের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে কংগ্রেসও। সবর হয়েছে বিজেপিও। সবার একটাই যুক্তি দিয়েছেন, করোনা পরিস্থিতির কারণে উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ডে যদি কানওয়ার যাত্রা (Kanwar Yatra) বাতিল হয়, তাহলে বকরি ঈদে ছাড় কেন?