Saturday, June 15, 2024
কলকাতা

স্বস্তিতে দেশবাসী! ফের একধাপ কমল পেট্রোল-ডিজেলের দাম

নয়াদিল্লি: বিশ্ব বাজারে জ্বালানির দাম সস্তা হওয়ার জেরে পেট্রোল-ডিজেলের দর ক্রমশ কমছেই। ফের একধাপ কমল পেট্রোল ও ডিজেলের দাম। বুধবার দাম অপরিবর্তিত থাকলেও বৃহস্পতিবার বেশ খানিকটা সস্তা হল জ্বালানির দাম। সাধারণ মানুষকে স্বস্তি দিয়ে এদিন রাজধানী দিল্লি-সহ সমস্ত মেট্রো সিটিতে সস্তা হয়েছে পেট্রোল ও ডিজেলের দাম।

প্রতি লিটার পেট্রোলের দাম কমেছে ৪৩ পয়সা অপরদিকে ডিজেলের দাম কমেছে লিটার পিছু ৪৮ পয়সা। দাম কমায় দিল্লিতে পেট্রোলের দাম কমে হয়েছে ৭৫.৯৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৭০.৯৭ টাকা প্রতি লিটার। বাণিজ্য নগরী মুম্বাইতে পেট্রোলের দাম ৮১.৫০ টাকা প্রতি লিটার অন্যদিকে ডিজেলের দাম ৭৪.৩৪ টাকা প্রতি লিটার।

চেন্নাইয়ে পেট্রোলের দাম ৭৮.৮৮ টাকা প্রতি লিটার অন্যদিকে ডিজেলের দাম ৭৪.৯৯ টাকা প্রতি লিটার। কলকাতায় পেট্রোলের দাম ৭৭.৯৩ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৭২.৮৩ টাকা প্রতি লিটার। নভেম্বরে এই নিয়ে পেট্রোলের দাম ৩ টাকা এবং ডিজেলের দাম মোট ২ টাকা কমল।

সম্প্রতি ইরান থেকে ভারত, চিন, দক্ষিণ কোরিয়া, জাপান, তুরস্ক, ইতালি, আরব আরব আমিরাত ও তাইওয়ানকে তেল আমদানি করার অনুমতি দিয়েছে আমেরিকা। যার জেরে দাম কমেছে জ্বালানির। এছাড়া আন্তর্জাতিক বাজারে ক্রুড অয়েলের দাম কমায় এবং ডলারের তুলনায় টাকার দামে উন্নতি হওয়ায় ক্রমশ দাম কমেছে পেট্রোল ও ডিজেলের।