Sunday, July 21, 2024
দেশ

ভারতের হোয়াটসঅ্যাপের প্রধান হলেন বঙ্গসন্তান অভিজিৎ বোস

মুম্বাই: হোয়াটসঅ্যাপের ভারতীয় শাখার প্রধান হিসেবে নিযুক্ত হলেন এক বাঙালি, নাম অভিজিৎ বোস। মোবাইল পেমেন্ট সংস্থা ইজেটাপের(Ezetap) সিইও ও সহ-প্রতিষ্ঠাতা অভিজিৎ এবার থেকে ভারতের হোয়াটসঅ্যাপের প্রধান। ক্যালিফোর্নিয়ার বাইরে এই প্রথম অন্য কোনও দেশে হোয়াটসঅ্যাপের  কান্ট্রি হেড হিসেবে নিযুক্ত হয়েছেন অভিজিৎ। গুরুগ্রামে হতে চলেছে ভারতে সংস্থার ডেরা। ভারতে সবচেয়ে বেশি সংখ্যক গ্রাহক রয়েছে হোয়াটসঅ্যাপের।

ফেসবুকে আওতাধীন হোয়াটসঅ্যাপের মাধ্যমে ভুল ও বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে পড়া রুখতে ভারতীয় কর্মীদের রাখতে চাপ দিচ্ছিল কেন্দ্রীয় সরকার। এই ঘটনা আটকাতে সম্প্রতি নতুন ফরোয়ার্ড ফিচারও চালু করেছে হোয়াটসঅ্যাপ। ফেক নিউজ আটকাতে আরও নতুন কার্যপদ্ধতি নিয়েও কাজ করবেন অভিজিত। ২০১৯ থেকেই হোয়াটসঅ্যাপে কাজ করা শুরু করবেন তিনি।

প্রসঙ্গত, ১৯৯৪ সালে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং নিয়ে পাশ করেন অভিজিৎ বোস। এরপর হার্ভার্ড বিজনেস স্কুল থেকে এমবিএ পাশ করেন। প্রযুক্তি ও মোবাইল মার্কেট এই দুটি ক্ষেত্রে প্রায় ১৭ বছরের অভিজ্ঞতা রয়েছে তাঁর। ইজেটাপ ছাড়াও কাজ করেছেন Intuit, JiGrahak ও Oracle Corporation এর মত সংস্থাগুলির সঙ্গে।