Tuesday, May 21, 2024
আন্তর্জাতিক

চিনা প্রকল্পের বিরুদ্ধে অসন্তোষ বাড়ছে পাকিস্তানিদের

কলকাতা ট্রিবিউন ডেস্ক: পাকিস্তানকে হাতে রাখতে বিনিয়োগে একদমই কার্পণ্য করছে না মিত্র চিন। বিলিয়ন বিলিয়ন ডলার পাকিস্তানে বিনিয়োগ করছে চিন। ব্রিটিশ পত্রিকা গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, চিনের কয়েক বিলিয়ন ডলারের ওয়ান বেল্ট-ওয়ান রোড প্রকল্পের (China’s multi-billion-dollar One Belt-One Road project) বিরুদ্ধে স্থানীয় মানুষের মধ্যে অসন্তোষ বাড়ছে।

অসন্তোষ কারণ হিসেবে জানা গিয়েছে, পাকিস্তানের বন্দর নগরী গোয়াদারে জীবিকা সংকটের পাশাপাশি জল ও বিদ্যুতের তীব্র সংকটের মুখোমুখি হচ্ছে মানুষ। বৃহস্পতিবার আবারও চিনের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেছে পাকিস্তানের নাগরিকরা। বিক্ষোভকারীদের ওপর পুলিশের লাঠিপেটাতে দু’জন আহত হয়েছেন। 

বিক্ষোভ চলাকালীন, মৎস্যজীবীরা এবং স্থানীয় শ্রমিকরা রাস্তা অবরোধ করে। পাশাপাশি, চিনা ট্রাকগুলিকে জল নেওয়া থেকে বিরত করে। এ সময় বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে মানুষ পাকিস্তান সরকারের বিরুদ্ধে স্লোগান দেয়।

বেলুচিস্তানের গোয়াদার বন্দরটি চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর প্রকল্পের (সিপিইসি) অংশ। পাকিস্তান এই বন্দরটি একটি চিনা রাষ্ট্রায়ত্ত কোম্পানিকে ৪০ বছরের ইজারা দিয়েছে। সিপিইসি চিনের ওয়ান বেল্ট-ওয়ান রোড প্রকল্পের আওতায় নির্মিত হচ্ছে। ওয়ান বেল্ট-ওয়ান রোড প্রকল্প বাস্তবায়িত হলে চিন পূর্ব এশিয়া থেকে ইউরোপ (প্রায় ৭০ টি দেশ) পর্যন্ত এই পথ ধরে বাণিজ্য করতে পারবে।