Sunday, June 23, 2024
আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের জন্য কিছুই করেনি পাকিস্তান, তাই সুযোগ-সুবিধা দেওয়াও বন্ধ: ট্রাম্প

ওয়াশিংটন: পাকিস্তানকে শত শত কোটি ডলারের সামরিক সহায়তা বন্ধ করে দেওয়ার বিষয়ে নিজ প্রশাসনের সিদ্ধান্তের পক্ষে যুক্তি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার এ বিষয়ে নিজের অবস্থান সমর্থন করে মন্তব্য করেন ট্রাম্প। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের জন্য কিছুই করেনি পাকিস্তান। উল্টো পাক সরকার আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেনকে গা ঢাকা দিতে সাহায্য করেছিল।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেন, একটু ভাবুন, পাকিস্তানকে বছরে ১.৩ কোটি ডলার দিচ্ছিলাম। আর সেই পাকিস্তানই কিনা যুক্তরাষ্ট্রের শত্রু লাদেনকে নিরাপদে লুকিয়ে থাকতে সাহায্য করেছিল। কিন্তু এখন থেকে আর তাদের সেই সুবিধা দেওয়া হচ্ছে না।

উল্লেখ্য, পাকিস্তানের অ্যাবোটাবাদের একটি বাড়িতে লাদেন লুকিয়ে বসবাস করে আসছিলেন। ২০১১ সালে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে লাদেন নিহত হন। অ্যাবোটাবাদের বাড়িটির কাছেই ছিল পাকিস্তানের সামরিক একাডেমি। অ্যাবোটাবাদের বাড়িটির প্রতি ইঙ্গিত করে ট্রাম্প বলেন, ভেবে দেখুন, লাদেন পাকিস্তানে সুন্দরভাবে চমৎকার বাড়িতে বাস করে আসছিলেন। সামরিক একাডেমির কাছেই তিনি থাকতেন। আর পাকিস্তানের সবাই সেটা জানত।

ট্রাম্প বলেন, আমরা পাকিস্তানকে আর কোনও অর্থ দেব না। আমি এই সহায়তা বন্ধ করে দিয়েছি, কারণ পাকিস্তান আমাদের জন্য কিছুই করেনি। এর আগে চলতি বছরের সেপ্টেম্বর মাসে পাকিস্তান সেনাবাহিনীর জন্য ৩০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ-সাহায্য বাতিল করেছিলেন ট্রাম্প। প্রসঙ্গত, সন্ত্রাসবাদ নিয়ে বারবার পাকিস্তান হুঁশিয়ারি দেওয়া হয়েছে। তারপরেও লাগাতার সন্ত্রাসবাদ ইস্যুতে জেরবার পাকিস্তান। আর তাই তাকে সামরিক সাহায্য প্রদান থেকে সরে দাঁড়ালো আমেরিকা।