Sunday, June 23, 2024
দেশ

বাংলাদেশে ২০০ মেট্রিকটন অক্সিজেন পৌঁছে দিল ভারতের ‘অক্সিজেন এক্সপ্রেস’

কলকাতা: ভারতের পার্শ্ববর্তী দেশ তথা বন্ধু রাষ্ট্র বাংলাদেশে বর্তমানে অক্সিজেন সংকটে ভুগছে। এই পরিস্থিতিতে সাহায্যের হাত বাড়িয়ে দিলো ভারত। ভারতীয় রেল অক্সিজেন এক্সপ্রেসে (Oxygen Express) করে বাংলাদেশে ২০০ মেট্রিকটন তরল অক্সিজেন পৌঁছে দিল। বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশ পৌঁছে যায় এই অক্সিজেন এক্সপ্রেস ট্রেন।

কিছু দিন আগে ভারতেও তীব্র অক্সিজেন সংকট দেখা দিয়েছিল। সেই ধাক্কা কাটিয়ে উঠেছে ভারত। মূলত সরবরাহের অসুবিধার জন্য অক্সিজেন সংকট তৈরি হয়েছিল বলে কেন্দ্রীয় সরকার জানিয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেন সরবরাহ করতে চলতি বছরের ২৪ এপ্রিল ভারতীয় রেল ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেন চালু করে। এবার সেই ট্রেনে করেই বাংলাদেশ পৌঁছে দেওয়া হল অক্সিজেন। দ্রুত অক্সিজেন সরবরাহ করতে এখনও পর্যন্ত ৪৮০টি অক্সিজেন এক্সপ্রেস চালু করেছে ভারতীয় রেল।

নতুন করে করোনা সংক্রমণের জেরে বিপাকে বাংলাদেশ। লাফিয়ে লাফিয়ে হাসিনার দেশে বেড়ে চলেছে করোনার সংক্রমণ। এই পরিস্থিতিতে বাংলাদেশের পাশে দাঁড়াল ভারত। এদিন টুইটে ভারতীয় রেলের তরফে জানানো হয়েছে, অক্সিজেন এক্সপ্রেস পাঠানো হয়েছে বাংলাদেশে। ১০ টি কন্টেনারে ২০০ মেট্রিকটন তরল অক্সিজেন বেনাপোলে সীমান্তে দিয়ে বাংলাদেশে পাঠানো হয়েছে। যা দু’দেশের ইতিহাসে এই প্রথম। তাছাড়া ইতিহাস তৈরি করে এই প্রথমবার বিদেশে অক্সিজেন পাঠাল ভারতীয় রেল। দক্ষিণ-পূর্ব রেলের চক্রধরপুর ডিভিশনের টাটা স্টেশন থেকে অক্সিজেন এক্সপ্রেস ট্রেনটি রওনা দেয়।

ভারতীয় দূতাবাস জানিয়েছে, মারণ করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত সরকার। ভারতীয় রেল এই প্রথম আন্তঃসীমান্ত অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে ২০০ মেট্রিকটন তরল অক্সিজেন বাংলাদেশ পৌঁছে দিল।