Tuesday, June 18, 2024
দেশ

রাজ্যগুলিকে বিনামূল্যে ৪১.৬৯ কোটি ভ্যাকসিন পাঠিয়েছে কেন্দ্র

নয়াদিল্লি: মারণ করোনাভাইরাস মোকাবিলায় চাই গণটিকাকরণ। তৃতীয় ঢেউ মোকাবিলায় গণটিকাকরণের উপর জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এখনও পর্যন্ত  রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৪১ কোটি ৬৯ লক্ষ ২৪ হাজার ৫৫০ ভ্যাকসিনের ডোজ বিনামূল্যে পাঠিয়েছে কেন্দ্র।

রবিবার সকাল ৮টা অবধি পাওয়া সরকারি তথ্য অনুযায়ী, মোট ৩৮ কোটি ৯৪ লাখ ৮৭ হাজার ৪৪২ ভ্যাকসিনের ডোজ গ্রহণ করেছে রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলি। এখনও ২ কোটি ৭৪ লাখ ৩৭ হাজার ১০৮ ভ্যাকসিনের ডোজ অব্যবহৃত অবস্থায় রয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিভিন্ন বেসরকারি হাসপাতালগুলিতে।

সরকারি তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত ৩১ কোটি ৮৬ লাখ ৬৫ হাজার মানুষ ভ্যাকসিনের প্রথম ডোজ পেয়েছেন। দুটি ডোজই পেয়েছেন ৮ কোটি ১০ লাখ ৩০ হাজার ৬৫৩ জন মানুষ।

উল্লেখ্য, চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই সমস্ত দেশবাসীকে ভ্যাকসিন দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই লক্ষ্যে আগস্ট থেকে ডিসেম্বরের মধ্যে ৬৬ কোটি কোভিশিল্ড ও কোভ্যাক্সিন কিনছে কেন্দ্র। ইতিমধ্যেই সেরাম ইনস্টিটিউট ও ভারত বায়োটেককে বরাত দিয়ে দিয়েছে মোদী সরকার। এক্ষেত্রে কোভিশিল্ড দাম পড়বে ২১৫ টাকা ২৫ পয়সা এবং কোভ্যাক্সিনের দাম পড়বে ২২৫ টাকা ৭৫ পয়সা।