Friday, June 14, 2024
Latestদেশ

‘এক দেশ এক নির্বাচন দেশের পক্ষে ভালো’, মোদী সরকারের উদ্যোগকে সমর্থন জানালেন প্রশান্ত কিশোর

কলকাতা ট্রিবিউন ডেস্ক: কেন্দ্রের মোদী সরকার ‘এক দেশ এক নির্বাচন’ লাগু করার পরিকল্পনা করছে। এই লক্ষ্যে ইতিমধ্যেই প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে কমিটিও গঠন করেছে। এবার মোদী সরকারের এই সিদ্ধান্তকে সমর্থন জানালেন ভোটকুশলী প্রশান্ত কিশোর।

সোমবার প্রশান্ত কিশোর বলেন, ‘সঠিক উদ্দেশ্য নিয়ে প্রণয়ন করা হলে ‘এক দেশ এক ভোট’ জাতীয় স্বার্থের অনুসারী। এটি লাগু হলে জাতীয় ব্যয় এবং ভোটারদের ক্লান্তি কমবে।’

তিনি আরও বলেন, ‘এটি হলে ২০২৪ সালের লোকসভা নির্বাচন এগিয়ে আসতে পারে। ভারতের মতো বড় একটি দেশে প্রতি বছর প্রায় ২৫ শতাংশ ভোট আসে। তাই যারা সরকার পরিচালনা করেন, তাঁদের অনেকেই এই নির্বাচনের বৃত্তে ব্যস্ত থাকে। এই ভোট প্রক্রিয়া যদি এক বা দু’বারের মধ্যে সীমাবদ্ধ থাকে তবে ভালো হবে।’

কেন্দ্রের দাবি, একসঙ্গে বিধানসভা এবং লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হলে সময় এবং খরচ দুটোই বাঁচবে। ভোটের আদর্শ আচরণ বিধির জন্য বার বার সরকারের উন্নয়নমূলক কাজ থমকে থাকবে না। ইতিমধ্যেই নীতি আয়োগ, আইন কমিশন, নির্বাচন কমিশনও এটাকে সমর্থন জানিয়েছে।

‘এক দেশ-এক নির্বাচন (One Nation One Election) নিয়ে তোড়জোড় শুরু করেছে কেন্দ্রের মোদী সরকার। ইতিমধ্যেই একটি প্যানেল তৈরি করা হয়েছে। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই প্যানেলের প্রধান। এই প্যানেলে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী গোলাম নবী আজাদ, সুভাষ কাশ্যপ, আইনজীবী হরিশ সালভে, এন কে সিং এবং সঞ্জয় কোঠারী।