Tuesday, May 21, 2024
দেশ

জম্মু-কাশ্মীরে সরকার গড়তে চলেছে এনসি-পিডিপি-কংগ্রেস জোট

শ্রীনগর: বিহারের কায়দায় জম্মু-কাশ্মীরে কেন্দ্রের মোদী সরকারকে ঠেকাতে চাইছে কংগ্রেস। পিডিপি, এনসি ও কংগ্রেস মহাজোট করে সরকার গঠনের ইঙ্গিত দিয়েছেন রাজ্যসভার বিরোধী দলনেতা গুলাম নবি আজাদ। সরকার গড়তে তিন দলই মতবিরোধ দূরে সরিয়ে এক হয়েছে। ইতিমধ্যেই মেহবুবা মুফতি রাজ্যপাল সত্য পাল মালিককে একটি চিঠি পাঠিয়েছেন। সেখানে কংগ্রেস ও এনসির সমর্থনে সরকার গড়ার দাবি জানিয়ে দ্রুত তাঁর কাছে যাওয়া হবে বলে রাজ্যপালকে তিনি জানিয়েছেন।

চিঠিতে মেহবুবা মুফতি রাজ্যপালকে জানিয়েছেন, আপনি সংবাদমাধ্যম থেকে নিশ্চয় জেনেছেন যে কংগ্রেস ও এনসি সরকার গড়তে আমাদের সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে। তাই আমরা দ্রুত আপনার কাছে সরকার গড়ার দাবি জানাই। সূত্রের খবর, পিডিপি নেতা সঈদ আলতাফ বুখারিই সর্বসম্মত ভাবে মুখ্যমন্ত্রী পদের দাবিদার।

পিডিপির এই মুহূর্তে ২৮টি আসন রয়েছে। ন্যাশনাল কনফারেন্সের রয়েছে ১৫টি ও কংগ্রেসের ১২টি আসন রয়েছে। তিনটি দলের মোট বিধায়ক সংখ্যা ৫৫ জন। জম্মু ও কাশ্মীর বিধানসভায় মোট আসন ৮৭। ম্যাজিক ফিগার ৪৪। তাই সরকার গড়ার প্রয়োজনীয় বিধায়ক রয়েছে তিনটি দলের জোটের কাছে। পাশাপাশি একজন নির্দল বিধায়কের সমর্থনও পাচ্ছে পিডিপি।

প্রসঙ্গত, বিহারে বিজেপিকে রুখতে শত্রুতা ভুলে হাত মিলিয়েছিলেন নীতীশ কুমারের জেডিইউ ও লালুপ্রসাদ যাদবের আরজেডি। সেভাবেই জম্মু-কাশ্মীরে হাত মেলাতে চলেছে দুই বৈরি এনসি ও পিডিপি। উল্লেখ্য, জম্মু-কাশ্মীরের উন্নয়নে মেহবুবা মুফতি সরকার ব্যর্থ হয়েছে বলে অভিযোগ করে জোট ছেড়ে বেরিয়ে আসে বিজেপি। বর্তমানে রাজ্যপালের শাসনে রয়েছে জম্মু-কাশ্মীর। যার মেয়াদ শেষ হতে চলেছে আগামী ১৯ ডিসেম্বর।