Friday, June 14, 2024
দেশ

গাড়ি চালানোর সময় ফোনে কথা বললে সাসপেন্ড করা হবে লাইসেন্স

মুম্বাই: ফোনে কথা বলতে বলতে গাড়ি চালানোর ফলে প্রায়ই ঘটে ভয়াবহ দুর্ঘাটনা। তাই গাড়ি চালানোর সময় ফোনে বলা রুখতে কড়া ব্যবস্থা নিয়েছে মহারাষ্ট্র সরকার। গাড়ি চালানোর সময় ফোনে কথা বলা অবস্থায় ট্রাফিক পুলিশের হাতে ধরা পড়লে এ বার তিন মাসের জন্য সাসপেন্ড করে দেওয়া হবে লাইসেন্স। দুর্ঘটনা রুখতে এই পদক্ষেপ মহারাষ্ট্র সরকারের। ট্রাফিক দফতর সমস্ত শাখায় সার্কুলার পাঠিয়ে কঠোরভাবে এই নিয়ম পালনের নির্দেশ দিয়েছে।

৬ ধরনের নিয়মভঙ্গের ক্ষেত্রে ন্যূনতম তিন মাসের জন্য লাইসেন্স সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এগুলি হল- দ্রুত গতিতে গাড়ি চালানো, মদ্যপ অবস্থায় গাড়ি চালানো, সিগন্যাল ভঙ্গ করা, গাড়ি চালানোর সময় ফোনে কথা বলা, বাণিজ্যিক গাড়িতে অতিরিক্ত যাত্রী তোলা এবং বাণিজ্যিক গাড়িতে যাত্রী তোলা।

ট্রাফিকের এসপি বিজয় পাটিল বলেন, শুধু জরিমানা করলে তাতে অপরাধীদের শিক্ষা হয় না। লাইসেন্স তিন মাসের জন্য সাসপেন্ড করলে তাঁদের উচিৎ শিক্ষা দেওয়া যাবে। পুনে-মুম্বাই এক্সরপ্রেসওয়েতে ইতোমধ্যেই এ নিয়ে ‘জিরো টলারেন্স’ প্রচার শুরু হয়েছে। খুব শ্রীঘ্রই অন্যান্য হাইওয়েগুলিতেও এই নিয়ম চালু হয়ে যাবে।

প্রসঙ্গত, গত বছর মহারাষ্ট্রে ৩৫,৮০০-এরও বেশি পথ দুর্ঘটনা হয়েছে। হতাহত হয়েছেন অন্তত ১২,২০০ জন। সুপ্রিম কোর্ট নিযুক্ত একটি কমিটি সব রাজ্যকে পথ দুর্ঘটনার সংখ্যা ১০% কমানোর জন্য পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে।