Friday, April 12, 2024
আন্তর্জাতিক

আলোচনা সফল: অলিম্পিক গেমসে দ. কোরিয়ায় দল পাঠাবে উ. কোরিয়া

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে আলোচনা সফল হয়েছে। ফেব্রুয়ারি মাসে দক্ষিণ কোরিয়ার পিয়েঅনচ্যাংয়ে শুরু হতে যাওয়া শীতকালীন গেমসে দল পাঠাতে রাজি হয়েছে উত্তর কোরিয়া। যুগান্তকারী ঘোষণাটি দেওয়ার পরপরই দুদেশের প্রতিনিধিরা পরস্পরকে আনন্দে জড়িয়ে ধরে উল্লাস প্রকাশ করেন।

দুই দেশের সীমান্তবর্তী যুদ্ধবিরত গ্রাম পানমুনজমের ‘পিস হাউসে’ এই আলোচনা হয়। আলোচনায় দুই কোরিয়ার পাঁচজন করে প্রতিনিধি অংশ নেয়। আলোচনা শেষে দুই দেশের প্রতিনিধিদল গণমাধ্যমের সামনে এ ব্যাপারে কথা বলেন।

আলোচনা সফল হওয়ায় দু’দেশের মধ্যে দীর্ঘদিন ধরে যে টানটান উত্তেজনা ও অস্বস্তিকর অবস্থা চলে আসছে তা কিছুটা হলেও দূর হলো। সম্পর্ক স্বাভাবিক করার পথে মঙ্গলবারের আলোচনায় সফলতা ও সৌহার্দ্যপূর্ণ মনোভাব প্রথম পদক্ষেপ হিসেবে ভূমিকা রাখবে।

সর্বশেষ ২০১৫ সালে আলোচনার পর থেকেই দুই কোরিয়ার মধ্যে উত্তেজনা ক্রমাগতভাবে বেড়ে চলে। পারমাণবিক দ্বন্দ্বকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার সঙ্গে যৌথ অর্থনৈতিক প্রকল্প বাতিল করে দক্ষিণ কোরিয়া। এ ঘটনার পর থেকেই সিউল ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্কে ভাঙন ধরে। দক্ষিণ কোরিয়ার এমন আচরণের পর টেলিফোন লাইন কেটে দেওয়াসহ তাদের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার আন্তকোরীয় পুনঃএকত্রীকরণ মন্ত্রী চো মুং সিউলের প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন। তিনি বলেন, ‘আজকে আমরা উত্তর কোরিয়ার অলিম্পিকে অংশগ্রহণের বিষয়ে আলোচনা করব, পাশাপাশি এই আলোচনা দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটাবে।’ আর উত্তর কোরিয়ার প্রতিনিধিদলের নেতৃত্ব দিয়েছেন দেশটির স্টেট এজেন্সির চেয়ারম্যান রি সন গন। তিনি বলেন, ‘আজকে দুই কোরিয়ার মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা হবে।’