Tuesday, April 23, 2024
আন্তর্জাতিক

হন্ডুরাসে ৭.৬ মাত্রার ভূমিকম্প

মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসের উপকূলে শক্তিশালী ৭.৬ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় মঙ্গলবার এই ভূমিকম্প আঘাত আনার পর সেখানে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, হন্ডুরাসের বারা পাতুকা শহর থেকে ১২৫ কিলোমিটার উত্তর-পূর্বে এটি আঘাত আনে। ভূমিকম্পটি উৎপত্তিলস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৬ দশমিক ২ মাইল গভীরে।

ভূমিকম্পের ধাক্কায় হন্ডুরাসের রাজধানী শহর তেগুচিগালপার দরজা-জানালা থরথর করে কেঁপে ওঠে। তবে ক্ষয়ক্ষতির কোনো খবর এ রিপোর্ট লেখা পর্যন্ত পাওয়া যায়নি। অবশ্য ভূমিকম্পটি খুবই উচ্চমাত্রার বলে বড় ধরনের প্রাণহানি ও ক্ষয়ক্ষতির আশংকা উড়িয়ে দেয়া যায় না। দমকল বাহিনী জানায়, শহরটির দক্ষিণাঞ্চলের বাসিন্দারা হঠাৎই তাদের বাড়িঘর কাঁপতে দেখে আতঙ্কে রাস্তায় নেমে আসেন। পরবর্তী কম্পনের আশঙ্কায় মানুষজন এখনো বাড়ির বাইরে অপেক্ষা করছে।

হন্ডুরাসের কন্টিনজেন্সিস কমিশনের পরিচালক লিসান্দ্রো রোসালেস বলেন,” সারাদেশের বেশিরভাগ স্থানে প্রবল এই ভূমিকম্প আঘাত হেনেছে বলে আমাদের কাছে খবর এসেছে। তবে ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনো খবর এখনো আমাদের কাছে এসে পৌঁছায়নি।’’