Friday, June 14, 2024
Latestরাজ্য​

আমি বেঁচে থাকতে বাংলায় নাগরিকত্ব আইন লাগু হতে দেব না: মমতা

নৈহাটি: ফের নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার নৈহাটির একটি অনুষ্ঠান থেকে মোদী-শাহর বিরুদ্ধে সুর চড়ালেন তৃণমূল নেত্রী মমতা। তিনি সাফ জানালেন, যতদিন তিনি বেঁচে থাকবেন, ততদিন নাগরিকত্ব আইন বাংলায় লাগু করতে দেবেন না।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, যতদিন বেঁচে আছি সংশোধিত নাগরিকত্ব আইন বাংলায় প্রয়োগ করা হবে না। কাউকে দেশ বা রাজ্য ছাড়তে হবে না। বাংলায় কোনও ডিটেনশন ক্যাম্পও হবে না।

মুখ্যমন্ত্রী বলেন, তিনি পশ্চিমবঙ্গে এনআরসি হওয়ার অনুমতি দেবেন না। ধর্মের ভিত্তিতে কোনও বিভাজন করা হবে না। নাগরিকত্ব আইনের বিরুদ্ধে দেশজুড়ে আন্দোলনরত শিক্ষার্থীদের বিক্ষোভকে সমর্থনও করেন তৃণমূল সুপ্রিমো। তিনি বলেন, শিক্ষার্থীরা ১৮ বছর বয়স হলে ভোট দিতে পারবেন অথচ প্রতিবাদ করতে পারবেন না কেন?

মুখ্যমন্ত্রী শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ থাকার, এনআরসি এবং নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এর বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান। তিনি অভিযোগ করেন, মোদী সরকার শিক্ষার্থীদের উপর অত্যাচার চালাচ্ছে। এমনকি, ছাত্রদের হোস্টেল বন্ধ করে দিচ্ছে। সরকার এই আন্দোলনে ভয় পায়। শিক্ষার্থীদের যেন ভয় না হয় সেজন্য অনুরোধ করব। তাঁরাই দেশের ভোটার। প্রতিবাদ করা তাঁদের অধিকার।

নয়া নাগরিকত্ব আইনে, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে সংখ্যালঘু সম্প্রদায়ের যারা ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে এদেশে পালিয়ে এসেছে তাঁদের নাগরিকত্ব দেওয়ার কথা বলেছে। বিরোধীদের দাবি, আইনটি ভারতীয় সংবিধানের ধর্মনিরপেক্ষতার পরিপন্থী।