Monday, May 20, 2024
দেশ

রাজীব কুমারকে সিবিআইয়ের সামনে হাজিরার নির্দেশ সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমারকে সিবিআইয়ের সামনে হাজিরার নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত।  কিন্তু তাঁকে গ্রেফতার করা যাবে না। নির্দেশ শীর্ষ আদালতের। এই মামলার পরবর্তী শুনানি ২০ ফেব্রুয়ারি। সেদিন হাজিরা দিতে হবে রাজীব কুমারকে। নিরপেক্ষ স্থান হিসাবে মেঘালয়ের শিলংয়ের সিবিআই দফতরে রাজীব কুমারকে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

অন্যদিকে, আদালত অবমাননার অভিযোগে ডিজি, সিপি ও মুখ্যসচিবকে ১৮ ফেব্রুয়ারি হলফনামা দিয়ে কারণ জানানোর নির্দেশ শীর্ষ আদালতের। মঙ্গলবার সকালে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন বিচারপতি দীপক গুপ্তা, সঞ্জীব খান্নার বেঞ্চে শুনানি শুরু হয়। সিবিআই এদিন মুখ বন্ধ খামে একটি হলফনামা জমা দেয়।

সোমবার শীর্ষ আদালতে দাঁড়িয়ে নগরপালের বিরুদ্ধে সারদা কেলেঙ্কারিতে তথ্যপ্রমাণ নষ্টের অভিযোগ আনেন সিবিআইয়ের আইনজীবী তুষার মেহেতা। তিনি জানান, রাজীব কুমার সাক্ষ্যপ্রমাণ নষ্ট করছেন। চার বার সমন জারি করা হয়। কিন্তু তারপরেও তিনি হাজির হননি। এমনকি, তদন্তে কোনওরকম সহযোগিতাও করেননি রাজীব কুমার।

প্রসঙ্গত, রাজীব কুমার সম্পর্কে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর হুঁশিয়ারি, কলকাতা পুলিশ কমিশনার যদি তথ্যপ্রমাণ লোপাট করে থাকেন, তা হলে তার প্রমাণ পেশ করুন। আমরা এমন ব্যবস্থ নেব ওঁর বিরুদ্ধে, অনুতপ্ত হবেন।