Monday, June 24, 2024
দেশ

নিশীথ প্রামাণিক বাংলাদেশি? মোদীকে চিঠি রিপুণ বোরার, প্রশ্ন তুললেন ব্রাত্য বসুও

কলকাতা: সদ্য কেন্দ্রীয় মন্ত্রী করা হয়েছে কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিককে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী করা হয়েছে নিশীথকে। তিনি নাকি আদতে বাংলাদেশি নাগরিক ( Bangladeshi National)। এমনই চাঞ্চল্যকর অভিযোগ তুললেন অসমের প্রদেশ কংগ্রেস সভাপতি এবং রাজ্যসভার সাংসদ রিপুণ বোরা। তদন্তের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছেন রিপুণ বোরা (Ripun Bora)।

নিশীথ চিঠি সম্বলিত রিপুণ বোরার টুইট পোস্ট শেয়ার করে নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে টুইটারে সরব হয়েছেন পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও। তাঁর প্রশ্ন, কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে নিয়োগ করার আগে কি কোনও তথ্যই যাচাই করে দেখা হয়নি?

রিপুণ বোরা চিঠিতে লিখেছেন, নিশীথ প্রামাণিক একজন বাংলাদেশি নাগরিক। তাঁর জন্মস্থান বাংলাদেশের গাইবাঁধা জেলার পলাশবাড়ি থানার অন্তর্গত হরিনাথপুরে। কম্পিউটার প্রশিক্ষণের জন্য তিনি পশ্চিমবঙ্গে আসেন এবং ডিগ্রি অর্জন করার পর প্রথমে তৃণমূল এবং তার পরে বিজেপিতে যোগদান করেন। বিজেপি টিকিটে কোচবিহারের সাংসদ হয়েছেন তিনি।

চিঠিতে রিপুণ বোরা আরও উল্লেখ করেছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হওয়ার পর নিশীথ প্রামাণিকের বাংলাদেশের বাড়িতে নিশীথের দাদা-সহ পরিবারের সদস্যরা উচ্ছ্বাস প্রকাশ করছেন।

রিপুণ ভোরা প্রধানমন্ত্রীর উদ্দেশে লিখেছেন, এটা অত্যন্ত গুরুতর একটি বিষয়। কারণ একজন বিদেশি নাগরিক দেশের কেন্দ্রীয় মন্ত্রী হয়েছেন। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমার অনুরোধ, নিশীথ প্রামাণিকের প্রকৃত জন্মস্থান কোথায় তা জানতে তদন্তের নির্দেশ দেওয়া হোক। যাতে নিশীথ প্রামাণিকের নাগরিকত্ব নিয়ে স্বচ্ছতা বজায় থাকে এবং দেশ জুড়ে তৈরি হওয়া বিভ্রান্তি দূর হয়।

এদিকে বাংলার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু টুইটে লিখেছেন, রাজ্যসভার সাংসদ রিপুণ বোরা সঠিক প্রশ্ন তুলেছেন। একাধিক সংবাদমাধ্যমেও দাবি করা হয়েছে নিশীথ প্রামাণিক বাংলাদেশের নাগরিক। মন্ত্রী হিসেবে তাঁকে নিয়োগের আগে কি কোনও তথ্যই যাচাই করা হয়নি? এ ছাড়াও তাঁর বিরুদ্ধে থাকা একাধিক ফৌজদারি মামলার কথাও ভুলে গেলে চলবে না। লজ্জা!


তবে নেটিজেনদের অনেকেই প্রশ্ন তুলেছেন, তৃণমূলে থাকতে তখন কেন বলা হয়নি নিশীথ প্রামানিক বাংলাদেশি? দেবজিৎ খাঁ নামে একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, “ব্রাত্য বাবু আপনার মতো মূর্খকে শিক্ষামন্ত্রী কে বানিয়েছে? যখন উনি এতদিন তৃণমূলে ছিলেন তখন মনে হয়নি? তাহলে কি আপনারাই বাংলাদেশ থেকে লোক আনিয়ে তৃণমূল চালাতেন? আর হ্যাঁ যদি সৎসাহস থাকে তাহলে আপনার দিদিকে বলে NRC করাতে কেন্দ্রকে সমর্থন করুন।”