Thursday, June 13, 2024
দেশ

২০২৩ সালেই পূণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে রাম মন্দির

লখনউ: অযোধ্যার রাম মন্দিরের নির্মাণ কাজ পুরোদমে চলছে। জানা গিয়েছে, ২০২৩ সালেই পুন্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে রাম মন্দির। রাজনৈতিক মহল এই ঘোষণাকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে। বিজেপির কয়েক দশকের নির্বাচনী প্রতিশ্রুতি ছিল অযোধ্যার রাম মন্দির। ২০২৪ সালের লোকসভা ভোটের আগে পুন্যার্থীদের জন্য রাম মন্দির খুলে দেওয়া গেরুয়া শিবিরের কাছে বড় একটা অ্যাডভান্টেজ বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

শনিবার রামমন্দির ট্রাস্টের সাধারণ সচিব চম্পত রাই জানান, ২০২৩ সালেই পুন্যার্থীদের জন্য মন্দিরের একাংশ খুলে দেওয়া হচ্ছে। পুন্যার্থীরা পুজোর্চনা করতে পারবেন। উল্লেখ্য, মহামান্য সুপ্রিম কোটের নির্দেশে শুরু করা হয় রাম মন্দির নির্মাণের কাজ। মন্দির নির্মাণের কাজ পুরোপুরি শেষ হতে ২০২৪ সাল পর্যন্ত লাগবে। কিন্তু ২০২৪ সালে লোকসভা ভোট। তাই নিজেদের ঘরের ঘুঁটি সাজাতে ব্যস্ত গেরুয়া শিবির। রাজনৈতিক মহলের মতে, ভোট টানতেই ২০২৩ সালেই মন্দিরের একাংশ খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল বিজেপি।

সম্প্রতি শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের ১৫ জন সদস্যের সঙ্গে ইঞ্জিনিয়ার এবং আর্কিটেক্টরা টানা দু’দিন বৈঠক করেন। সেই বৈঠকের পরেই সিদ্ধান্ত নেওয়া হয় ২০২৩ সালেই পুন্যার্থীদের জন্য মন্দিরের একাংশ খুলে দেওয়ার। প্রসঙ্গত, শুধুমাত্র ২০১৯ সালের লোকসভা ভোট নয়, তার আগেও নিজেদের ইস্তেহারে রাম মন্দির নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। সুপ্রিম কোটের রায়ের পর গেরুয়া শিবিরের সেই প্রতিশ্রুতি বাস্তবে রূপ নিতে চলেছে।