Sunday, June 23, 2024
দেশ

ভারতের সীমান্তের দিকে কেউ চোখ তুলে তাঁকাতে পারবে না: অমিত শাহ

নয়াদিল্লি: শনিবার বিএসএফের এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ভারতের সীমান্তের দিকে অন্য কোনও দেশ চোখ তুলে তাকাতে পারবে না। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৪ সালে ক্ষমতায় আসার আগে পর্যন্ত দেশে কোনও আলাদা প্রতিরক্ষা নীতি ছিল না। তখন পররাষ্ট্র নীতির আলোকেই প্রতিরক্ষা নীতি নির্ধারিত হতো। কিন্তু বর্তমানে পরিস্থিতি বদলেছে। আর এখন ভারতের সীমান্তকে কেউ চ্যালেঞ্জ জানাতে পারবে না।

প্রসঙ্গত, ভারতের সাথে বাংলাদেশের সীমান্তবর্তী এলাকার কিছুটা অংশ এখনো কাঁটাতারের বেড়া দেওয়া হয়নি। দু’দেশের সীমান্তের মাঝখানে খাল অথবা নদী রয়েছে। যা দিয়ে খুব সহজেই জঙ্গি বা অনুপ্রবেশ কিংবা চোরাচালান হয়। এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই বছরের মধ্যেই পুরো সীমান্ত কাঁটাতারের বেড়া দেওয়া হবে।

অমিত শাহ বলেন, পাকিস্তানের আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং রোবট ব্যবহার করছে। এগুলির বিরুদ্ধে আমাদের প্রস্তুত থাকতে হবে। বর্তমানে পাকিস্তানের জঙ্গিরাও উন্নত প্রযুক্তি ব্যবহার করছে। শুধু ড্রোনের ব্যবহারেই তারা সীমাবদ্ধ নেই।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যেসব জওয়ানরা আত্মবলিদান দিতে প্রস্তুত আমি তাঁদের স্যালুট জানাই। এই বীর যোদ্ধাদের আমরা কখনও ভুলতে পারবো না। সীমান্ত রক্ষাকারী বাহিনী বিএসএফয়ের জন্যই ভারত গর্বের সঙ্গে বিশ্ব মানচিত্রে স্বমহিমায় রয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি জম্মু ও কাশ্মিরের বিভিন্ন সামরিক ঘাঁটি এবং সীমান্তে দেখা যাচ্ছে পাকিস্তানি ড্রোন। এই পরিস্থিতিতে সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করার আহ্বান জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি জানান, সামগ্রিকভাবে দেশেরর সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়ে নিশ্চিন্ত তিনি।