Monday, May 27, 2024
দেশ

শ্রীহরিকোটার পর এবার দ্বিতীয় মহাকাশ বন্দর তৈরি করছে ইসরো

কলকাতা ট্রিবিউন ডেস্ক: চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণ করে ইতিহাস গড়েছে ইসরো। তারপরে সৌর মিশন আদিত্য L1 এর সফল উৎক্ষেপণ করেছে ইসরো। সবমিলিয়ে একের পর এক রেকর্ড গড়ে চলেছে ইসরো। তবে বর্তমানে মাত্র একটি মহাকাশ বন্দর রয়েছে ইসরোর৷ ২০০২ সালে ইসরোর প্রাক্তন চেয়ারম্যানের নামে অন্ধ্রপ্রদেশের নেল্লোর জেলার শ্রীহরিকোটার সতীশ ধওয়ান মহাকাশ কেন্দ্র (এসডিএসসি)।

এবার জানা গেল, আরও একটি মহাকাশ বন্দর তৈরি করছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। দেশের দ্বিতীয় মহাকাশ বন্দরটি গড়ে উঠছে তামিলনাড়ুর তুতিকোরিন জেলার কুলশেখরপট্টিনামে। এর জন্য ইতিমধ্যেই জমি অধিগ্রহণের কাজও প্রায় শেষ পর্যায়ে। 

ইসরো জানিয়েছে, দ্বিতীয় মহাকাশ বন্দরটি শ্রীহরিকোটার চেয়েও বড় এলাকা জুড়ে গড়ে তোলা হবে। এর জন্য ২,৩০০ একর জমি অধিগ্রহণ করা হচ্ছে। এর মধ্যে ৮০ শতাংশের বেশি জমি অধিগ্রহণ হয়ে গেছে। বাকি ২০ শতাংশ জমি অধিগ্রহণের কাজ চলছে।

শ্রীহরিকোটা থেকে ভারী রকেট উৎক্ষেপণের জন্য উপযুক্ত। তবে সেখান থেকে ছোট রকেট উৎক্ষেপণ করতে অনেক সময়ই চ্যালেঞ্জের মুখোমুখি হতে হতো। এছাড়া শ্রীলঙ্কার উপর দিয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। কুলশেখরপট্টিনাম তামিলনাড়ুর দক্ষিণাঞ্চলে হওয়ায় সেখান থেকে ছোট রকেট উৎক্ষেপণ সহজ হবে। এতে করে জ্বালানি খরচও বাঁচাতে পারে এবং দক্ষিণ দিক বরাবর সোজা পথে উড়ে যেতে পারবে।