Tuesday, April 23, 2024
আন্তর্জাতিক

একাকী পর্বতারোহণ নিষিদ্ধ করল নেপাল

নেপাল সরকার পর্বতারোহণের সময় সংঘটিত দুর্ঘটনার সংখ্যা কমিয়ে আনতে একাকী পর্বতারোহণ নিষিদ্ধ করেছে। এ নিষেধাজ্ঞা মাউন্ট এভারেস্টসহ নেপালের আরো কিছু পর্বতের বেলায়ও কার্যকর থাকবে।

নেপালের ট্যুরিজম কর্তৃপক্ষ জানায়, পর্বতারোহীদের নিরাপত্তা বাড়ানো ও দুর্ঘটনার সংখ্যা কমানোর জন্য এ আইনি সংশোধনী আনা হয়েছে। নতুন আইন অনুযায়ী একাকী এভারেস্টের চূড়ায় ওঠা থেকে বিরত রাখা হবে। এছাড়া অন্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিরা এভারেস্ট আরোহণের অনুমতি পাবে না।

জানা গিয়েছে, নেপালের পর্বতারোহণ আইনে আরও কিছু সংশোধনী আনা হয়েছে। শারীরিক প্রতিবন্ধকতা (দৃষ্টিহীন ও দু-পা হারিয়েছেন) যাঁদের রয়েছে, তাঁরাও নিষেধাজ্ঞার আওতায় পড়বেন।

২০১৭ সালে রেকর্ড সংখ্যক পর্বতারোহী এভারেস্ট জয়ের চেষ্টা চালান। আর এতে হতাহতের সংখ্যাও ছিল অন্য বছরের তুলনায় অনেক বেশি।চলতি বছর এভারেস্ট জয় করতে গিয়ে মারা গেছেন ছয় জন। এরমধ্যে ৮৫ বছরের নেপালি মিন বাহাদুর বেশ আলোচিত হয়েছেন। মিন বাহাদুর বিশ্বের সবচেয়ে বয়স্ক এভারেস্ট বিজয়ীর খেতাব অর্জনের প্রচেষ্টায় মারা যান। বিশ্বখ্যাত সুইস পর্বতারোহী ইউলি স্টেক এভারেস্টের পার্শ্ববর্তী একটি চূড়ায় ‘সোলো ক্লাইম্বিং’য়ের সময় মারা যান।