Friday, June 14, 2024
দেশ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সিওল শান্তি পুরস্কারে সম্মানিত করল দক্ষিণ কোরিয়া

সিওল: বিশ্ব অর্থনীতি ও আন্তর্জাতিক সহযোগিতায় অবদানের জন্য ২০১৮ সালের অক্টোবর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সিওল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করা হয়। আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে সিওল শান্তি পুরস্কার তুলে দেওয়া হলো। প্রথম কোনও ভারতীয় ব্যক্তিত্ব সম্মানিত হলেন এই সম্মানে। পুরস্কার নিয়ে মোদী বলেন, এই সম্মান আমার নয়, ভারতের জনগণের।

সিওলের মঞ্চ থেকে এদিন মোদীর কণ্ঠে প্রথমেই উচ্চারিত হল বিশ্বের একজোট হওয়ার কথা। সন্ত্রাসবাদ, আতঙ্কবাদের বিরুদ্ধে গোটা বিশ্ব একসঙ্গে হয়ে গর্জে ওঠার কথা। মোদী বলেন, ৪০ বছর ধরে ভারত সীমান্তপার সন্ত্রাসের শিকার। একজোট হয়ে এর মোকাবিলা করতে হবে।

মোদী বলেন, এই সম্মানে আমি গর্বিত। এই সম্মান আমার নয়, ভারতের জনগণের। এই সম্মানের অর্থ বসুধৈব কুটুম্বকম। গোটা বিশ্বই আমাদের ঘর। পৃথিবীর শান্তিই আমাদের লক্ষ্য। গোটা বিশ্বে শান্তি বিরাজ করুক।

১৯৯০ সাল থেকে শুরু হয়েছে এই শান্তি সম্মান প্রদানের প্রথা। পুরস্কারের মুল্য ১ কোটি ৩০ লাখ টাকা। মোদী বলেন, পুরস্কারের টাকা নমামি গঙ্গে প্রকল্পের কাজে ব্যবহার করা হবে। ১ কোটি ৩০ লাখ টাকা দেওয়া হবে গঙ্গা স্বচ্ছ্বতা অভিযানে। গত পাঁচ বছরে ভারতের ১ কোটি ৩০ লাখ দক্ষ নাগরিক যে সাফল্য অর্জন করেছে তার এটা তারই পুরস্কার।