Thursday, April 25, 2024
দেশ

হায়দ্রাবাদ মেট্রোর উদ্বোধন করলেন মোদী

হায়দ্রাবাদ: কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে মঙ্গলবার ‘হায়দ্রাবাদ মেট্রো’ রেল সার্ভিস যাত্রার শুভ সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ সময় তিনি যাত্রী আসনে চড়ে বসেন, সঙ্গে ছিলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রকেশর রাও। জনসাধারণের জন্য বুধবার থেকে উন্মুক্ত হবে এ রেল সার্ভিস।

আপাতত ২৪টি স্টেশনে যুক্ত হওয়া এ সার্ভিস প্রথম পর্যায়ে ৩০ কিলোমিটার পথে চলাচল করবে, যার মাধ্যমে প্রতিদিন গড়ে কমপক্ষে ১৭ লক্ষ যাত্রী পরিবহন করা সম্ভব হবে। এ লক্ষ্যে সপ্তাহজুড়ে বিক্রি করা হবে ‘স্মার্টকার্ড’, যার মাধ্যমে মেট্রো ছাড়াও অন্য পরিবহনে ভাড়া পরিশোধের সুবিধা পাবেন যাত্রীরা।

তিনটি করিডোরে চলাচল সুবিধায় হায়দ্রাবাদের উত্তরাঞ্চলীয় মায়াপুর থেকে সংযোগ স্টেশনের মাধ্যমে আমিরপেতে, আরেকটি করিডোরের মাধ্যমে পূর্বাঞ্চলীয় নাগোলিতে চলাচল করবে হায়দ্রাবাদ মেট্রো।

প্রাথমিক সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত চলাচলের সময়সীমা নির্ধারণ করা হলেও পরবর্তীতে সেটি ভোর সাড়ে ৫টা থেকে ১১টা পর্যন্ত চলাচল করবে। তিনটি কোচের মাধ্যমে চালু হওয়া এ সেবায় অন্তত ৩৩০ জন যাত্রী একবারে ভ্রমণ করতে পারবেন। চাহিদার ভিত্তিতে কোচের সংখ্যা ছয় পর্যন্ত বাড়ানো হবে।

৭২ কিলোমিটার দীর্ঘ হায়দ্রাবাদ মেট্রো লাইনের সম্পূর্ণ কাজ শেষ হবে আগামী বছর নাগাদ। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের মাধ্যমে বাস্তবায়নাধীন এ প্রকল্পটি হবে ভারতের সবচেয়ে বড় প্রকল্প।