Thursday, May 23, 2024
দেশ

‘বন্দেমাতরম’ গাইতে অস্বীকার করায় মুসলিম শিক্ষকের উপর হামলা

পাটনা: পতাকা উত্তোলনের পর বন্দেমাতরম গান গাইতে অস্বীকার করেন আফজল হুসেন নামে মুসলিম শিক্ষক। ধর্মীয় বিশ্বাস থেকেই গান গাইতে অস্বীকার করছেন বলে জানিয়েছেন ওই মুসলিম শিক্ষক। এরপরই তাঁর উপর হামলা করেন স্থানীয়রা। বিহারের কাটিহারের আব্দুল্লাপুরে একটি প্রাথমিক স্কুলে ঘটেছে ঘটনাটি। এই ঘটনার ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

জানা গেছে, ঘটনাটি ঘটে গত ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে। ভাইরাল ওই ভিডিওতে দেখা যাচ্ছে, আফজল হুসেন নামে মুসলিম শিক্ষক পতাকা উত্তোলনের পর বন্দেমাতরম গান গাইতে অস্বীকার করছেন।

আফজল হুসেন বলছেন, আমরা আল্লায় বিশ্বাস করি তাই বন্দেমাতরম গাওয়া আমাদের ধর্মের পরিপন্থী। তাঁর কথায়, এই গানের মাধ্যমে ভারতমাতার বন্দনা করা হয়েছে আর এই বন্দনা ইসলামের বিশ্বাসের পরিপন্থী। তাই গানটি গাইতে চাননি তিনি। এরপরই তাঁর উপর হামলা করেন স্থানীয়রা।

আফজল আরও বলেন, সংবিধানে কোথাও বলা নেই যে ‘বন্দে মাতরম’ গাইতেই হবে। এ বিষয়ে ডিস্ট্রিক্ট এডুকেশন অফিসার দীনেশ চন্দ্র দেব জানিয়েছেন, তিনি এরকম কোনও ঘটনার অভিযোগ পাননি। এ কারণে কোনও ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি। কেউ লিখিত অভিযোগ করলে সঙ্গে সঙ্গে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।