Sunday, July 21, 2024
দেশ

NRC তালিকা থেকে ৪০ লাখ নাম বাদ পড়া নিয়ে সুপ্রিম কোর্টে মামলা তৃণমূলের

নয়াদিল্লি: অসমে এনআরসি (ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস অব ইন্ডিয়া) খসড়া তালিকা থেকে ৪০ লাখ মানুষের নাম বাদ পড়া নিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করল তৃণমূল। মামলা দায়ের করলেন বনগাঁর প্রাক্তন তৃণমূল কংগ্রেস বিধায়ক গোপাল শেঠ। তাঁর মামলাটি সুপ্রিম কোর্ট গ্রহণ করেছে বলে জানা গিয়েছে।

মামলাকারী গোপাল শেঠের বক্তব্য, তাঁর যেসব আত্মীয়স্বজন অসমে রয়েছেন, তাঁদের ভারতে বসবাসের প্রমাণস্বরূপ ১৯৫৪ সালের নথি রয়েছে। অথচ, এনআরসি তালিকায় তাঁদের নাম নেই। তাছাড়া ফরেনার্স ট্রাইব্যুনাল মারফত কোনও ব্যক্তি ফরেনার বা বিদেশি ঘোষিত না হলে, কাউকে ভোটার তালিকা থেকে ছেঁটে ফেলা যায় না।

তিনি আরও জানান, এ দেশের নাগরিকত্ব আইনের পরিপ্রেক্ষিতে বৈধ ভোটারের সংজ্ঞা আলাদা। বস্তুত এনআরসিতে নাম আছে কি নেই, তার ভিত্তিতে ভোটারের যোগ্যতা বাতিল করা যায় না।

প্রসঙ্গত, ন্যাশনাল রেজিস্ট্রি অফ সিটিজেন্স যে তালিকা প্রকাশ করেছে, সেই তালিকা অনুযায়ী বর্তমানে যাঁরা স্থায়ী ভাবে অসমে বসবাস করছেন এবং ভারতীয় নাগরিক হিসাবে সুযোগ-সুবিধা ভোগ করছেন, তাঁদের ৪০ লাখেরও বেশি মানুষের নাম নেই এই তালিকায়। তাই তাঁরা ভারতের নাগরিকত্ব হারানোর আশঙ্কা করছেন।