Thursday, May 30, 2024
দেশ

মুসলিম রাষ্ট্রগুলির উচিত ভারতের কাছ থেকে শিক্ষা নেওয়া: দালাই লামা

লখনউ: তিব্বতের ধর্মগুরু দালাই লামা বলেছেন, বাংলাদেশ, পাকিস্তান এবং সিরিয়ার মতো মুসলিম রাষ্ট্রগুলির উচিত ভারতের কাছ থেকে ধর্মের শিক্ষা নেওয়া, যাতে বিশ্বে শান্তি প্রতিষ্ঠা হয়। এদিন উত্তরপ্রদেশের ফার্রুখাবাদ শহরে একটি ধর্মীয় অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই মন্তব্য করেন এই বৌদ্ধ ধর্মগুরু।

বিশ্ব শান্তি প্রতিষ্ঠার ওপর জোর দিয়ে দালাই লামা বলেন, আজকের দিনেও সিরিয়া, আফগানিস্তান এমনকি পাকিস্তানেও শিয়া ও সুন্নি মুসলিমরা একে অপরকে হত্যা করছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহতার পরই বিশ্ব বুঝেছে কিন্তু তার পরেও শান্তির খোঁজে আমাদের আরও পথ যেতে হবে। এখন আমি আমার পুরো জীবনটাই শান্তির জন্য উৎসর্গ করেছি।

ভারতের উদাহরণ দিয়ে তিনি বলেন, ভারতে ১২৫ কোটি মানুষ বাস করে, সেখানে বিভিন্ন ধর্ম ও ঐতিহ্য সমান ভাবে বিরাজ করছে। শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে মুসলিম রাষ্ট্রগুলির উচিত ভারতের কাছ থেকে ধর্মের পাঠ নেওয়া। ভারতে সকল ধর্মের মধ্যেই সমন্বয় বিরাজ করে এবং ‘অহিংসা পরম ধর্ম’ নীতির কারণেই আধুনিক ভারত উন্নয়নের পথে অগ্রসর হচ্ছে।

পাশাপাশি ভারত-চিনের সীমান্তবর্তী ‘ডোকালাম’ ইস্যুতে দালাই লামা বলেন, উভয় দেশরই উচিত একসাথে বসে এই সমস্যার সমাধান করা। ‘হিন্দি চিনা ভাই ভাই’ এই স্লোগানটি প্রাসঙ্গিক হওয়া উচিত বলেও মনে করেন তিনি।