Monday, June 24, 2024
দেশ

ফের মাওবাদী হামলা দান্তেওয়াড়ায়, মৃত ৫

রায়পুর: ফের মাওবাদী হামলা ছত্তিসগড়ের দান্তেওয়াড়ায়। এবার মাওবাদীদের ফাটানো ল্যান্ড মাইনে উড়ে গেল সিআইএসএফের একটি বাস। ঘটনায় মৃত্যু হয়েছে ৫ জনের। নিহতদের মধ্যে ১ সিআইএসএফ জওয়ান ও এক পুলিশকর্মী রয়েছেন বলে জানা গেছে। এছাড়া হামলায় গুরুতর জখম হয়েছেন আরও ২ সিআইএসএফ জওয়ান। নাশকতার এই ঘটনাটি ঘটেছে দান্তেওয়াড়ায় বাছেলি নামে এক পাহাড়ি এলাকায়।

দান্তেওয়াড়ার পুলিশ সুপার অভিষেক পল্লব জানিয়েছেন, নিরাপত্তাকর্মীরা বাজার থেকে মাসকাবারির জিনিসপত্র কিনে তাঁদের ক্যাম্পে ফেরার সময় বিস্ফোরণ হয়। ওই জওয়ান ছাড়াও বাসের চালক, কন্ডাক্টর, খালাসি নিহত হন। ছত্তিসগড়ে প্রথম দফার ভোটগ্রহণের জন্য ওই এলাকায় যে সিআইএসএফ ইউনিটকে মোতায়েন করা হয়েছে, নিহত জওয়ানরা ছিলেন তার সদস্য।

এই হামলার পর গোটা এলাকা নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এই নিয়ে গত ১০ দিনে ছত্তিসগড়ে দ্বিতীয়বার হামলা চালাল মাওবাদীরা। বিধানসভা ভোটের মুখে বার বার মাও হামলায় চিন্তিত কেন্দ্রও। উল্লেখ্য, এর আগে গত অক্টোবর মাসেই দান্তেওয়াড়া মাওবাদী হামলায় নিহত হন দুরদর্শনের এক ক্যামেরাম্যান অচ্যুতানন্দর শাহু ও সাব ইনস্পেক্টর রুদ্ধপ্রতাপ, কনস্টেবল মাঙ্গুলাল। আহত হন আরও ২ পুলিশকর্মী।

প্রসঙ্গত, আগামী ১২ ও ২০ নভেম্বর দু দফায় নির্বাচন ছত্তিসগড়ে। প্রথম দফায় ভোট হবে বস্তার এলাকার মাওবাদী অধ্যুষিত বিধানসভা কেন্দ্রগুলিতে। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস সভাপতি রাহুল গাঁন্ধীর রাজ্যে জনসভা করার কথা রয়েছে। রাজনন্দনগাঁওয়ে ভোটপ্রচারে যাত্রা কর্মসূচি রয়েছে রাহুলের। মোদী-রাহুলের সফরের আগের দিন ঘটে যাওয়া বিস্ফোরণের ফলে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে।