Monday, June 24, 2024
আন্তর্জাতিক

ভারতের জাতীয় সঙ্গীত গেয়ে দীপাবলি উদযাপন দুবাইয়ে, ভাইরাল ভিডিও

দুবাই: দীপাবলি উপলক্ষে আলোর রোশনাইয়ে সেজেছে গোটা দেশ। তবে শুধু ভারতবর্ষেই যে দীপাবলি উত্‍সব পালিত হয় তা কিন্তু নয়। ভারতের বাইরে ভারতের প্রতিবেশী দেশ গুলিসহ বেশ কিছু পশ্চিমী দেশগুলিতেও দীপাবলি পালন হয়। এ বছর বিশেষ ভাবে দীপাবলি পালিত হচ্ছে দুবাইয়েও। তাও আবার ভারতের জাতীয় সঙ্গীত সহযোগে।

চলতি বছরই ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে তেরঙ্গা রঙের আলোয় সেজে উঠেছিল দুবাইয়ের বুর্জ খলিফা। বিশ্বের উচ্চতম ইমারতটিকে তেরঙ্গা রঙের আলোয় সেজে উঠতে দেখে গর্বে ভরে গিয়েছিল কোটি কোটি ভারতীয়র হৃদয়। এবার ভারতের মতোই সেখানে উদযাপিত হচ্ছে দীপাবলিও। এর আগে কখনও এমন দীপাবলি উদযাপন করেনি দুবাই। ভারতের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা করে মরু দেশে ১০ দিনের দীপাবলি উৎসব উদযাপনের সিদ্ধান্ত নেয় দুবাই সরকার।

প্রথমবার দীপাবলি উদযাপন হওয়ায় বেজায় খুশি দুবাইয়ে বসবাসকারী প্রবাসী ভারতীয়রা। ১ নভেম্বর থেকেই শুরু হয়ে গিয়েছে উৎসব। চলবে আগামী ১০ নভেম্বর পর্যন্ত। এই দশ দিন সাধারণ মানুষ নানা অনুষ্ঠান, উৎসবের মাধ্যমে উদযাপন করবেন তাঁদের প্রথম দীপাবলি। নাচ-গানের অনুষ্ঠান, প্রদীপ জ্বালানোর প্রতিযোগিতা, আতসবাজির প্রতিযোগিতা, বলিউড লাইভ ইত্যাদি নানা জমকালো আয়োজন রয়েছে এই দীপাবলি উপলক্ষে। শুধু তাই নয়, সবচেয়ে বেশি মানুষ একসঙ্গে এলইডি আলো জ্বালানোর নজিরও তৈরি হচ্ছে। যা জায়গা করে নিতে পারে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডেও।

তবে দুবাইয়ে দীপাবলি উদযাপনের সবচেয়ে বড় আকর্ষণ হল, এই উৎসবের সূচনা উপলক্ষে দুবাই পুলিশের বাদ্যযন্ত্রে বেজে উঠেছে ভারতের জাতীয় সঙ্গীতের সুর, যা যে কোনও ভারতবাসীর কাছে নিঃসন্দেহে অত্যন্ত গর্বের বিষয়।