Sunday, April 21, 2024
বিনোদন

তিন তালাকের বিরুদ্ধে এবার মুখ খুললেন বিশ্বসুন্দরী মানুষী চিল্লার

মুম্বাই: বিয়ে দুজন মানুষের বন্ধন। কোনও একজনের তার ওপর বেশি অধিকার থাকতে পারে না। সুপ্রিম কোর্টে নিষিদ্ধ হওয়া তিন তালাক প্রথার বিরুদ্ধে এভাবেই সরব হলেন বিশ্বসুন্দরী মানুষী চিল্লার।

তিন তালাক থেকে যৌন নিগ্রহ- এক সংবাদসংস্থাকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে নানা সামাজিক ব্যাধি নিয়ে মুখ খুলেছেন মানুষী। তাঁর কথায়, বিয়ে দুই ব্যক্তির মধ্যে অত্যন্ত বিশেষ একটি বন্ধুত্বের বন্ধন। এর ওপর কোনও একজনের অধিকার অন্যজনের থেকে বেশি হতে পারে না। নাবালিকাদের ওপর যৌন নিগ্রহ নিয়েও সরব হন তিনি। বলেন, শিশুদের নিরাপত্তা দেওয়া একান্ত জরুরি কারণ যখন আপনি একটি শিশুকে নিরাপত্তা দেন, তখন নিরাপদ হয় আপনার দেশও। এ ধরনের শিশুরা বিস্ময়কর নানা কাজ করতে পারে। প্রত্যেকের বড় হওয়ার স্বাভাবিক জীবন পাওয়ার অধিকার রয়েছে।

এছাড়া একেবারে তৃণমূল স্তরে বাড়িতেই শিশুদের মহিলাদের সম্মান করতে শেখানোর প্রয়োজনীয়তার কথা তিনি বলেছেন। তাঁর কথায়, শিক্ষা সবথেকে জরুরি। যখন আপনি আপনার বাড়ির মহিলাকে সম্মান করেন, তখন সমাজের অন্যান্য মহিলাদেরও সম্মান করতে পারবেন। শিক্ষা তাই শুধু স্কুলে নয়, বাড়িতেও হওয়া প্রয়োজন।

প্রসঙ্গত, ১৭ বছর পর মানুষী চিল্লার হাতে ধরে আবারও মিস ওয়ার্ল্ডের শিরোপা পেল ভারত। সর্বশেষ ২০০০ সালে ভারতের হয়ে বিশ্বসুন্দরীর এই খেতাব অর্জন করেন নায়িকা প্রিয়াংকা চোপড়া। এর আগে এশিয়ার মধ্যে ভারতই প্রথম এই মুকুট জয় করে। ১৯৬৬ সালে শীর্ষ সেরাদের তালিকায় নিজের নাম লেখান চিকিৎসাবিজ্ঞানের ছাত্রী রীতা ফারিয়া। ঘটনাচক্রে তার ঠিক অর্ধশতাব্দী পর সেই একই খেতাব জয় করলেন চিকিৎসাবিজ্ঞানের আরেক ছাত্রী মানুষী চিল্লার।