Thursday, April 25, 2024
খেলা

বোর্ডের কাছে ক্রিকেটারদের বেতন বাড়ানোর দাবি কোহলির

বিসিসিআইয়ের সঙ্গে ক্রিকেটারদের চুক্তির মেয়াদ শেষ হয়েছে গত ৩০ সেপ্টেম্বর। আগামী শুক্রবার এ নিয়ে দিল্লিতে বিসিসিআইয়ের সঙ্গে আলোচনায় বসবেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও কোচ রবি শাস্ত্রী। এই বৈঠকে অধিনায়ক কোহলি ক্রিকেটারদের বেতন আরও বাড়ানোর পক্ষেই কথা বলবেন।

সম্প্রতি বিসিসিআই সূত্রের খবরে জানা গিয়েছে, এই শুক্রবারই দলের শীর্ষস্থানীয়রা এবং কোচ রবি শাস্ত্রীর সঙ্গে বৈঠক করবে বোর্ড। এক শীর্ষ বোর্ড কর্তা জানিয়েছেন, এই বৈঠকে চুক্তি নবীকরণের বিষয়টির সঙ্গে ক্রিকেটারদের বেতন বাড়ানোর দাবি তুলতে পারে বিরাট ব্রিগেড। কোহলির সঙ্গে ধোনি এবং কোচ রবি শাস্ত্রীও এই ব্যাপারে কথা বলবেন বলে জানা গিয়েছে।

বিসিসিআই এ বছরই কোহলিদের বার্ষিক চুক্তিতে পারিশ্রমিকের অঙ্ক দ্বিগুণ করেছে। কিন্তু বোর্ডের আয় বিবেচনায় কোহলি খেলোয়াড়দের বেতন নিয়ে পুরোপুরি সন্তুষ্ট নন। গত সেপ্টেম্বরে লোভনীয় অঙ্কের টিভি-স্বত্বের চুক্তি করেছে বিসিসিআই। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত আইপিএল সম্প্রচারের বিনিময়ে বিসিসিআইকে ২৫০ কোটি ডলার দেবে রুপার্ট মারডকের স্টার ইন্ডিয়া চ্যানেল।

বার্তা সংস্থা এএফপিকে নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, ‘খেলোয়াড়রা চায় তাদের বেতন বাড়ানো হোক।’ সতীর্থদের পক্ষ থেকে দিল্লির বৈঠকে কোহলি এ দাবি তুলবেন বলে জানিয়েছেন সেই কর্তা। বেতন বাড়ানোর এজেন্ডার পাশাপাশি এই বৈঠকের আরও একটি গুরুত্বপূর্ণ এজেন্ডা ক্রিকেটারদের ঠাসা সূচি। খেলতে খেলতে ক্লান্তই ভারতীয় ক্রিকেটাররা।

দক্ষিণ আফ্রিকা সফরের আগেই ক্রিকেটারদের সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের চুক্তি স্বাক্ষরিত হবে বলে অনুমান ক্রিকেট মহলের একাংশের।

বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বিসিসিআই তিনটি গ্রেডে ভাগ করে খেলোয়াড়দের বেতন দিয়ে থাকে। ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়েরা বছরে এক কোটি টাকা পান। ‘বি’ ক্যাটাগরি ৫০ লাখ এবং ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটারদের বেতন ২৫ লাখ টাকা।

বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, রবি অশ্বিন, অজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারা, রবীন্দ্র জাদেজা এবং মুরলী বিজয় এ গ্রেডে রয়েছেন। মেয়াদ উত্তীর্ণ চুক্তি অনুসারে এই ক্রিকেটাররা বছরে এক কোটি টাকা করে পান।