Wednesday, May 29, 2024
আন্তর্জাতিক

পাকিস্তানে ফের জঙ্গি হামলা: সেনা কনভয়ে বিস্ফোরণে নিহত ৬ 

কোয়েট্টা: পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানের কাছাকাছি ইরান সীমান্তে জঙ্গিদের দু’টি পৃথক হামলায় ছয় পাক সেনা নিহত হয়েছেন। সোমবার স্থানীয় পুলিশ কর্মকর্তা হেদায়াত উল্লাহর বরাত দিয়ে সংবাদসংস্থা AP জানিয়েছে, ইরান সীমান্তে দক্ষিণ পশ্চিম বালুচিস্তানে পাক সেনার কনভয়ে পরপর দু’বার হামলা চালায় সেখানকার স্বাধীনতা সংগ্রামীরা। এই ঘটনায় মোট ৬ সেনা নিহত হয়েছে।

এখনও এই হামলার দায় এখনও কেউ স্বীকার না করেনি। তবে বিগত বছরগুলিতে এই অঞ্চলে সহিংসতা সৃষ্টিকারী জঙ্গিগোষ্ঠী ইসলামী স্টেটকেই (আইএস) দায়ী করা হচ্ছে।

অন্যদিকে, গত ১৩ ফেব্রুয়ারি দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশে পাকিস্তান-ইরান সীমান্তের কাছে ইরানের রেভল্যুশনারি গার্ডের উপর আত্মঘাতী হামলায় ২৭ ইরাকি সেনা সদস্য নিহত হন। এতে আহত হয়েছেন আরও প্রায় ১৩ জন। পরে হামলার দায় স্বীকার করে পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জয়েশ-আল আদি।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার বিকালে পুলওয়ামায় পাকিস্তানি জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদ’র হামলায় সিআরপিএফ-এর ৪৯ জন সদস্য নিহত হন। এই দুই হামলায় পাকিস্তানের জড়িত থাকা নিয়ে অভিযোগ উঠলেও তা সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে দেশটি। তবে আন্তর্জাতিকভাবে সমালোচনার মুখে পড়েছে পাকিস্তান।