Monday, June 24, 2024
রাজ্য​

টানা ৫ দিন, ‘নিয়ম মেনে’ মাধ্যমিকের প্রশ্ন ফাঁস অঙ্কেরও

কলকাতা: আজ, সোমবার ছিল মাধ্যমিকের অঙ্ক পরীক্ষা। এদিন পঞ্চম দিনের পরীক্ষা। পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই হোয়াটসঅ্যাপ গ্রুপে ফাঁস হয়ে যায় অঙ্কের প্রশ্নপত্রও। পরীক্ষা শেষে পড়ুয়াদের দাবি, আসল প্রশ্নপত্র ও হোয়াটসঅ্যাপে ছড়িয়ে পড়া প্রশ্নপত্র একই। এর আগে বাংলা, ইংরেজি, ইতিহাস ও ভূগোল পরীক্ষা হয়ে গিয়েছে। আর ওই পরীক্ষাগুলোতেও অন্যথা হয়নি প্রশ্নফাঁস রীতির।

চলতি বছরে মাধ্যমিকের প্রথমদিন থেকেই পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যে হোয়াটসঅ্যাপে মাধ্যমে প্রশ্নপত্র ছড়িয়ে পড়তে থাকে। এরপর পরীক্ষাকেন্দ্রে মোবাইল ব্যবহারে কড়া নিষেধাজ্ঞা জারি করে মধ্যশিক্ষা পর্ষদ। শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাকর্মীদের ফোনও প্রধান শিক্ষকের লকারে রাখার নির্দেশ দেওয়া হয়। তারপরও ইংরেজি, ইতিহাস ও ভূগোল পরীক্ষা শুরুর কিছুক্ষণের মধ্যেই হোয়াটসঅ্যাপে প্রশ্নপত্র ছড়িয়ে পড়ে। ফের অঙ্ক পরীক্ষার দিনও প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠল।

উল্লেখ্য, প্রশ্নপত্র ফাঁস কান্ডে জড়িত থাকার অভিযোগে গতকাল তিনজনকে গ্রেপ্তার করেছে CID। ধৃতদের মধ্যে দু’জন ক্লাস টুয়েলভে পড়ে। ধৃতরা হল শাহবুল আমির, শাহবাজ মণ্ডল, সাজিদুর রহমান। এর মধ্যে শাহবুলের বাড়ি মালদহের কাটোয়ায় ৷ এছাড়া শাহবাজ ও সাজিদুর বর্ধমানের কাটোয়া এবং হুগলির পান্ডুয়ার বাসিন্দা।

প্রসঙ্গত, মাধ্যমিকের পাঁচটি পরীক্ষা শেষ। আর বাকি রয়েছে দুটি পরীক্ষা, ভৌতবিজ্ঞান ও জীবনবিজ্ঞান। এবারের প্রশ্ন ফাঁসের বিষয়ে অনেকেই বলছেন, বাকি দুটি পরীক্ষার ক্ষেত্রেও যদি একই পুনুরাবৃত্তি ঘটে তবে নজিরবিহীন ঘটনা ঘটবে।