Friday, June 14, 2024
আন্তর্জাতিক

মেক্সিকোয় শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬১

মেক্সিকো সিটি, ৯ সেপ্টেম্বর: মেক্সিকোর দক্ষিণ উপকূলে ৮ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে সংখ্যা দাঁড়িয়েছে ৬১।

গত বৃহস্পতিবার রাতে রিখটার স্কেলে ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় মেক্সিকোতে। এতে বহু ভবন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। এটিই ছিল এক শতাব্দীর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূকম্পন।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা তরফে জানানো হয়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় চিয়াপাস অঙ্গরাজ্যের পিজিজিয়াপান শহর থেকে ৫৪ মাইল দক্ষিণ-পশ্চিমে ভূপৃষ্ঠ থেকে ৭০ কিলোমিটার গভীরে। বিবিসি

ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মেক্সিকোর তাবাসকো, ওয়াক্সাকা ও চিয়াপাস অঙ্গরাজ্য। ভেঙে পড়া স্থানগুলোতে ব্যাপক উদ্ধারকাজ চলছে। ধ্বংসস্তূপের নিচে বহু মানুষ চাপা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে।

ভয়াবহ কম্পনের পর সুনামির সতর্কতা জারি করা হয় মেক্সিকোয়। এতে বলা হয়েছে, ভূমিকম্পের পর তিন মিটার উঁচু পর্যন্ত সামূদ্রিক ঢেউ আঘাত হানতে পারে। উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে দেওয়ার নির্দেশ দেয় প্রশাসন।

গতকাল শুক্রবার জুপিটান শহর পরিদর্শন কালে মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিতো বলেন, এখন পর্যন্ত অন্তত ২০০ জনকে উদ্ধার করা হয়েছে। তিনি জানান, ওয়াক্সাকায় ৪৫ জন, চিয়াপাসে ১২ জন ও তাবাসকোতে ৪ জন নিহত হয়েছে। তিনি এই ভূমিকম্পকে দেশটিতে শতাব্দীর শক্তিশালী ভূমিকম্প বলে উল্লেখ করেন।