Thursday, May 23, 2024
খেলা

কানাডাকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে হকি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারত

ভুবনেশ্বর: বিশ্বকাপ হকির পুল সি-তে শনিবার কানাডাকে ৫-১ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে টিম ইন্ডিয়া। ভারতের হয়ে গোল করেন অধিনায়ক হরমনপ্রীত সিং, চিঙলেনসানা কানগুজাম, ললিত উপাধ্যায় (২টি গোল) ও অমিত রহিদাস। অন্যদিকে, কানাডার হয়ে একমাত্র গোলটি করেন ফ্লরিস ভ্যান সন।

শেষ আটে যাওয়ার জন্য এদিন কানাডকে হারাতেই হত টিম ইন্ডিয়ায়। শনিবার ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে কানাডাকে ৫-১ গোলে হারিয়ে পুল সি-তে শীর্ষস্থানে থেকেই বিশ্বকাপের শেষ আটে পৌঁছে গেল ভারত। এদিন প্রথম কোয়ার্টারে ১-০ গোলে এগিয়ে থাকে ভারত। এরপর দ্বিতীয় কোয়ার্টারে আর কোনও গোল হয়নি।

হাফ-টাইমের পর ম্যাচে সমতা ফেরাতে মরিয়া হয়ে ওঠে কানাডিয়ান খেলোয়াড়রা। তৃতীয় কোয়ার্টার গোল শোধ করে ভারতের উপর চাপ সৃষ্টি করে কানাডা। তবে চতুর্থ কোয়ার্টারের শুরু থেকেই জ্বলে ওঠে হরেন্দ্র সিংয়ের ছেলেরা। তাঁদের সামনে খড়কুটোর মতো উড়ে যায় কানাডা। চতুর্থ কোয়ার্টারে চারটি গোল করে ভারত।

প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দিয়ে জয় তুলে নিয়েছিল ভারত। দ্বিতীয় ম্যাচে কঠিন ও ভারতের থেকে এগিয়ে থাকা বেলজিয়ামের সঙ্গে ড্র করার পর এবার কানাডাকে ৫-১ গোলে উড়িয়ে দিল টিম ইন্ডিয়া। কানাডার বিরুদ্ধে জিতে লিগ টেবলের শীর্ষে থেকেই বিশ্বকাপের শেষ আটে পৌঁছে গেল ভারতীয় হকি দল।