Thursday, June 13, 2024
আন্তর্জাতিক

রক্তবর্ণ চোখ, কালশিটে হাত, জেলে বেদম মার মেহুল চোকসিকে

ডমিনিকা: পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) জালিয়াতি মামলায় অভিযুক্ত হিরে ব্যবসায়ী মেহুল চোকসিকে (Mehul Choksi) দেশে ফিরিয়ে আনার জন্য উঠে-পড়ে লেগেছে ভারত সরকার। ১৪ হাজার কোটি টাকার পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক জালিয়াতিকাণ্ডে অভিযুক্ত হিরে ব্যবসায়ী চোকসি এবং তার ভাগ্নে নীরব মোদী। দেশ থেকে ফেরার হয়ে যান চোকসি। প্রায় চার বছর পর সামনে এলেন। কিন্তু এই কি হাল তার?

ডমিনিকায় গ্রেফতার হওয়া মেহুল চোকসির ছবি দেখে আঁতকে ওঠার মতো অবস্থা। অ্যান্টিগা নিউজ রুমের (Antigua News Room) প্রকাশ করা ছবিতে দেখা যাচ্ছে, জেলের ভিতরে নীল জামা পড়ে দাঁড়িয়ে থাকা চোকসিকে চেনা মুশকিল। তার বাঁ চোখ পুরো লাল। কালশিটে হাত। চোকসির আইনজীবীদের দাবি, তার ৬২ বছরের মক্কেলকে জেলে প্রচন্ড মারধর করা হয়েছে।

২৭ মে তাকে বেআইনিভাবে দেশে প্রবেশের কারণে গ্রেফতার করে ডোমিনিকার পুলিশ (Dominica Police)। শনিবারই ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ডোমিনিকা আদালত বুধবার পর্যন্ত চোকসিকে অ্যান্টিগা প্রত্যপর্ণে স্থগিতাদেশ দিয়েছে। ডোমিনিকার ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের কারাগারে রয়েছে চোকসি। চোকসির অভিযোগ, তাকে অপহরণ করে ডোমিনিকায় নিয়ে আসা হয়েছে। চোকসির মুক্তি দাবি করেছেন তার আইনজীবী।

এদিকে, ডোমিনিকা সরকার চোকসিকে ভারতের হাতে তুলে দেবে না বলে জানিয়েছে। পরিবর্তে ফের তাকে পাঠানো হবে অ্যান্টিগায়।তবে অ্যান্টিগা সরকার চোকসিকে ফেরত নিতে চাইছে না। অ্যান্টিগার প্রধানমন্ত্রী গ্যাস্টন ব্রাউন নিজে আর্থিক দুর্নীতিতে অভিযুক্ত মেহুল চোকসিকে ভারতে ফেরানোর পক্ষে সওয়াল করেছেন। বুধবার শুনানিতেই জানা যাবে মেহুল চোকসি ভারতে ফিরছেন কিনা।

২০১৮ সালে ভারত থেকে পালিয়ে অ্যান্টিগাতে গা ঢাকা দেন মেহুল। খবর ছিল ভারতে প্রত্যর্পণের ভয়ে কিউবায় পালাতে পারেন তিনি। সেই মতো চলছিল নজরদারি। বুধবার ডোমিনিকা পুলিশের হাতে ধরা পড়েন চোকসি।