Tuesday, June 18, 2024
দেশ

রাজনীতি নয়, সমাজজীবনই ভারতের শক্তি: মোদী

নয়াদিল্লি: রবিবার ৫০ তম পর্বে পড়ল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাসিক রেডিও সম্প্রচার অনুষ্ঠান ‘মন কি বাত’। মন কি বার কোনও রাজনৈতিক অনুষ্ঠান নয়। এটি একটি সামাজিক অনুষ্ঠান, ৫০ তম পর্বে জানালেন মোদী। প্রধানমন্ত্রী বলেন, ‘মন কি বাত’ রেডিও অনুষ্ঠানে কখনও সরকারি কাজের স্তুতি করেননি। বরং এই রেডিও টক শো ‘ভারত কি বাত’ হয়ে উঠেছে। যেখানে দেশের আশা আকাঙ্খার কথাই উঠে এসেছে।

অল ইন্ডিয়ার একটি সমীক্ষার কথা তুলে ধরে মোদী বলেন, দেশের ৭০ শতাংশ মানুষ টিভি, এফএম রেডিও, মোবাইল, ইন্টারনেট, ফেসবুক লাইভের মাধ্যমে এই অনুষ্ঠানটি শোনেন। অনেকের মতে, এই অনুষ্ঠানের সবচেয়ে গুরুত্বপূর্ণ অবদান হলো সমাজের মধ্যে ইতিবাচক মনোভাবকে বাড়িয়ে তুলেছে মন কি বাত অনুষ্ঠান। অনেক গণআন্দোলনের জন্ম দিয়েছে এই শো।

মোদী বলেন, মন কি বাত কোনও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অনুষ্ঠান নয়, বরং এই অনুষ্ঠান সম্পূর্ণ সাধারণ মানুষের জন্যই। রাজনীতি নয়, সমাজজীবনই ভারতের প্রকৃত শক্তি। তিনি জানান, অনেকেই প্রশ্ন করেন মন কি বাতে আমরা কি পাই-এই অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশবাসীকে বার্তা দিতে চাই সবপ্রকারের ভেদাভেদের বাইরে গিয়ে প্রত্যেকেই একই পরিবারের সদস্য। যেখানে দেশের সকলের আশা আকাঙ্খার কথাই উঠে এসেছে।

‘মন কি বাত’ অনুষ্ঠানটি সম্প্রচার করার জন্য মিডিয়াকেও ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, মন কি বাত অনুষ্ঠানটি তাদের চ্যানেলে সম্প্রচার করার জন্য অসংখ্য ধন্যবাদ। উল্লেখ্য, ৩ অক্টোবর, ২০১৪ থেকে মন কি বাত সম্প্রচার শুরু হয়েছিল রবিবার ৫০ তম পর্বে পড়ল।