Monday, June 24, 2024
দেশ

স্ত্রী জিন্স পরে নাচতে না চাওয়ার তিন তালাক স্বামীর, যোগী রাজ্যের ঘটনায় তোলপাড়

লখনউ: ভারতে তিন তালাক নিষিদ্ধ। নয়া তিন তালাক (Triple Talaq) বিরোধী আইন অনুযায়ী, কোনও মুসলিম পুরুষ শুধুমাত্র তালাক উচ্চারণের মাধ্যমে স্ত্রীর সঙ্গে বিবাহ বিচ্ছেদ করতে না পারেন। তবুও এবার তিন তালাকের ঘটনা সামনে এল। স্ত্রী জিন্স পরে নাচতে রাজি হননি। এই ‘অন্যায়’এর জন্যেই তাঁকে বিবাহ বিচ্ছেদের মুখে পড়তে হল। এমনই তাজ্জব ঘটনা ঘটেছে যোগী রাজ্যের মিরাটে (Meerut)। ওই মহিলা থানায় মামলা দায়ের করেছেন।

পুলিশ জানিয়েছে, লিসারি গেট পুলিশ স্টেশনের অধীনে ইজমাইল নামক এলাকার বাসিন্দা আমিরুদ্দিন আট বছর আগে নিজের মেয়ের বিয়ে দিয়েছিলেন পিলখুয়ার বাসিন্দা আনাসের সঙ্গে। ওই ব্যক্তি দিল্লিতে চাকরি করেন। আনাসের স্ত্রীর অভিযোগ, তাঁর স্বামী তাকে নাচতে এবং গাইতে বাধ্য করছিলেন বার বার। তাঁকে জিন্স পরে নাচার জন্য জোর করছিলেন। তিনি রাজি না হওয়ায় আনাস দু’দিন আগে তালাক দেন।

ওই মহিলা এর বিবিধ উপায় করতে স্থানীয় পঞ্চায়েতে যোগাযোগ করেন। কিন্তু তাতে কোনও সমাধান পাননি তিনি। অভিযোগ, গায়ে আগুন লাগিয়ে স্ত্রীকে শিক্ষা দিতে চেয়েছিলেন আনাস। তখনই তাকে পরিবারের লোকেরা হাসপাতালে নিয়ে যায়। তিনি এখন সুস্থ আছেন।

উল্লেখ্য, এর আগে গত নভেম্বরে ভোপালে এক মহিলাকে তাঁর স্বামী তিন তালাক দেন। কারণ ওই মহিলার স্বামী ছেলে সন্তান চেয়েছিলেন। কিন্তু ওই মহিলা বিয়ের আট বছরে তিনটি কন্যা সন্তানের জন্ম দিয়েছিলেন। তাই তাঁর স্বামী তাকে তালাক দেন।

প্রসঙ্গত, ‘তিন তালাক’ প্রথাকে ফৌজদারি অপরাধ হিসাবে গণ্য করে একটি আইন লাগু করেছে কেন্দ্রীয় সরকার। এই আইন ভঙ্গ করলে তিন বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। প্রথা অনুযায়ী, তিন বার তালাক উচ্চারণ করে, বার্তা পাঠিয়ে বা ইমেইল করে মুসলিম স্বামী তাদের স্ত্রীকে তালাক দিতে পারতেন। তবে ওই প্রথাকে অসাংবিধানিক বলে ২০১৭ সালে রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।