Monday, June 24, 2024
আন্তর্জাতিক

মালালার জিন্স পড়া নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড়

ছোট্ট এক মেয়ের ব্লগেই সারা পৃথিবী জেনেছিল তালিবানি সন্ত্রাসের নির্মম রুপটি। সে কথা ফাঁস করে গুলি খেতে হয়েছিল কিশোরীটিকে। তবে শান্তি ও বাক স্বাধীনতার জন্য যে লড়াই তিনি করেছিলেন তার স্বীকৃতি দেয় নোবেল কমিটি। তবে তাঁকে নিয়ে বিতর্কও কম নয়। সম্প্রতি সে বিতর্ক আবার উসকে দিল একটি ছবি, যে ছবিটিকে মালালার ছবি বলেই মনে করা হচ্ছে। আর জিনস পরা পশ্চিমী পোশাকের মালালাকে দেখে তোলপাড় নেটদুনিয়া।

মালালাকে নিয়ে অনেকেই বেশ সন্দেহপ্রবণ। তার ব্লগ থেকে শুরু করে তার কাজকর্ম সবকিছুকেই সন্দেহের চোখে দেখেন তারা। এমনকী মালালা মার্কিনীদেরই ‘সৃষ্টি’ বলে দাবি সন্দেহকারীদের।

ছবিতে দেখা যাচ্ছে, কালো রঙের একটি জিন্স-টপ পড়ে মালালা হেটে যাচ্ছেন। মালালাকে এই পশ্চিমী পোশাকে দেখে অনেকেই নানা ধরনের মন্তব্য করেছেন। যদিও এ ছবি পাক মুসলিম কন্যা মালালার কিনা তা এখনই নিশ্চিত করা যায়নি। তবে নিশ্চিতকরণের আগেই ছবি ঘিরে শুরু হয়েছে নানা প্রতিক্রিয়া।

সমালোচকরা বলছেন, মালালা ধর্মবিরোধী কাজ করেছেন। জিন্স-টপ পরে মালালা ইসলামকে অপমান করেছেন।’ সে দ্বিচারিতা করেছে এবং আদৌ মালাল ইসলাম ধর্মাবলম্বী কিনা তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে!

অন্যদিকে মালালা সমর্থকদের প্রশ্ন, ‘এক কিশোরী, যিনি আবার বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন, তিনি যদি পশ্চিমী পোশাক পরেই থাকেন, তবে তাতে আপত্তি কোথায়? ’

তবে মালালার কাছ থেকে এ বিষয়ে এখনও কোন প্রতিক্রিয়া মেলেনি। এ ছবি তাঁর নয় বলে অস্বীকারও করেননি তিনি। আপাতত তাঁকে ঘিরেই মন্তব্য-পালটা মন্তব্যে সরগরম নেটদুনিয়া।

সূত্র: ইন্টারনেট