Monday, May 27, 2024
দেশ

সন্ত্রাসে মদতদাতা দেশ হিসেবে পাকিস্তানকে কোণঠাসা করার উদ্যোগ

নয়াদিল্লি: জম্মু কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে পাকিস্তানের মুখোশ খুলে দেওয়ার লক্ষ্যে জঙ্গিদের আর্থিক লেনদেনের বিষয়ে আন্তর্জাতিক নজরদারি সংস্থা ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সকে (FATF) ডসিয়ের দিতে চলেছে ভারত। সন্ত্রাসবাদীদের সঙ্গে যোগ থাকায় পাকিস্তানকে যাতে কালো তালিকাভুক্ত করা হয়, সেই দাবি জানানো হবে। এফএটিএফ-এর পরবর্তী বৈঠকেই পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করার দাবি জানাবে ভারত।

এফএটিএফ-এর সদস্য সংখ্যা ৩৫। এই সংস্থার কালো তালিকায় আছে ইরান ও উত্তর কোরিয়া। গত বছরের জুলাই মাসে পাকিস্তানকে ধূসর তালিকাভুক্ত করা হয়েছে। কয়েকদিন পরেই ফ্রান্সের রাজধানী প্যারিসে এফএটিএফ-এর বৈঠক বসতে চলেছে। সন্ত্রাসবাদে মদদ দেওয়ার অভিযোগে যদি পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করা হয়, তাহলে আইএমএফ, বিশ্বব্যাঙ্ক, এডিবি, ইউরোপিয়ান ইউনিয়নের মতো সংস্থাগুলিরও রোষে পড়বে পাকিস্তান।

পাশাপাশি সূত্রের খবর, পুলওয়ামায় হামলার ঘটনার পরদিনই পি-5 দেশগুলির সঙ্গে কথা বলা শুরু করেছে ভারত। সন্ত্রাসবাদকে প্রশয় দেওয়ায় পাকিস্তানের ভূমিকার কথা তুলে ধরতে শুরু করেছে ভারত। পি-5 দেশগুলিতে রয়েছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা কাউন্সিলের পাঁছ সদস্য, আমেরিকা, ইংল্যান্ড, রাশিয়া, ফ্রান্স এবং চিন।

নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, পাকিস্তানকে কোণঠাসা করতে সবরকম কূটনৈতিক পদক্ষেপ করা হবে। পাশাপাশি পাকিস্তানের থেকে ‘মোস্ট ফেবারড কান্ট্রি’র তকমাও তুলে নেওয়া হয়েছে।