Thursday, June 13, 2024
Latestরাজ্য​

জুনে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হচ্ছে না

কলকাতা: লাগামছাড়া রাজ্যে করোনার সংক্রমণ। আংশিক লকডাউনে আক্রান্তের সংখ্যা না কমায় রবিবার সকাল ছ’টা থেকে আগামী ৩০ মে সন্ধ্যা ছ’টা পর্যন্ত কড়া লকডাউন ঘোষণা করেছে নবান্ন। যার ফলে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। আগামী সোমবার ব্রাত্য বসু শিক্ষামন্ত্রকের দায়িত্ব নেবেন।

তার আগে শনিবার রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, করোনা নিয়ন্ত্রণের জন্য রাজ্যে ৩০ মে পর্যন্ত কঠোর বিধি জারি হয়েছে। তাই জুনের প্রথমার্ধে মাধ্যমিক ও দ্বিতীয়ার্ধে উচ্চমাধ্যমিক পরীক্ষা হচ্ছে না। শিক্ষা দফতর এই বিষয়ে পর্ষদ ও সংসদের সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত জানাবে বলে তিনি জানান।

উল্লেখ্য, জুনের প্রথম সপ্তাহে মাধ্যমিক এবং তৃতীয় সপ্তাহ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনার লাগামহীন সংক্রমণ ররখতে রাজ্যজুড়ে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে। তাই আপাতত স্থগিত রাখা হচ্ছে পরীক্ষা।

এদিন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক নিয়ে শিক্ষামন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। জুনে কোনও পরীক্ষা হবে না। শিক্ষা দফতর, পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে পরে এই দুই পরীক্ষা দিনক্ষণ প্রকাশ করা হবে।