Thursday, June 13, 2024
খেলা

সংকট মেটাতে মহারাজের বড় উদ্যোগ ‘অক্সিজেন পার্লার’

কলকাতা: মারণ করোনাভাইরাসের কারণে শোচনীয় অবস্থা রাজ্যের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে রবিবার থেকে ১৫ দিনের কড়া লকডাউন ঘোষণা করেছে রাজ্য সরকার। হাসপাতালগুলিতে তীব্র সংকট দেখা দিয়েছে। এবার করোনা মোকাবেলায় এগিয়ে এলেন বিসিসিআই প্রেসিডেন্ট তথা প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। কলকাতার এক স্বেচ্ছাসেবী সংস্থাকে কিছু অক্সিজেন কনসেনট্রেটর দান করেছে সৌরভ গঙ্গোপাধ্যায় ফাউন্ডেশন।

তবে শুধু প্রয়োজনের অক্সিজেন শুধু ব্যবস্থা করছেন না। তিনি ও তাঁর কিছু সহযোগীরা একত্রিত হয়ে এক বাস অক্সিজেনের ব্যবস্থা করে ফেলেছেন। তাঁর সঙ্গে কাজ করছেন ডঃ সপ্তর্ষি বসুও। তিনি জানিয়েছেন, বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করা হবে। সব থেকে বড় উদ্যোগ অক্সিজেন পার্লার। রবিবার দুপুর সাড়ে ৩ টের সময় সল্টলেকের গোদরেজ ওয়েস্টসাইড থেকে সূচনা করবেন তিনি। রবিবার থেকেই সকল সুবিধা পাওয়া যাবে। শুধুমাত্র হোয়াটস অ্যাপের (Whatsapp) মাধ্যমে যোগাযোগ করতে হবে।

অক্সিজেন পার্লার তৈরি করা হচ্ছে দুটি বাসের মাধ্যমে। দুটি বাসে থাকা অক্সিজেন পার্লার থেকে ৪০ জন অক্সিজেন নিতে পারবে। থাকবে মোবাইল অ্যাম্বুলেন্স, চিকিৎসকের পরামর্শ এবং অক্সিজেন রিফিলিং ভ্যানও সরবরাহ করা হবে। এছাড়া ২০টি গাড়ি অক্সিজেন ভর্তি থাকবে যা সাহায্য করবে করোনা আক্রান্তদের।

এই উদ্যেগে সৌরভের সঙ্গে সমানভাবে এগিয়ে এসেছেন জেএসডব্লিউ গ্রুপ (JSW Group), শতদ্রু দত্ত ইনিশিয়েটিভ (Satadru Dutta Initiative) এবং মহারাজের সৌরভ গাঙ্গুলি ফাউন্ডেশন। উল্লেখ্য, গত বছর পিছিয়ে পড়া মানুষ ও সাধারণ মানুষদের পাশে দাঁড়িয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। চাল থেকে শুরু করে বিভিন্ন সাহায্য কাজে হাত বাড়িয়ে দিয়েছিলেন মহারাজ।