Friday, June 14, 2024
Latestদেশ

বিয়ের কার্ডে নাগরিকত্ব আইনের সমর্থনে বিশেষ বার্তা

ভোপাল: সংশোধিত নাগরিকত্ব আইনের (CAA) প্রতিবাদে দেশ জুড়ে আন্দোলন চলছে। তবে মধ্যপ্রদেশের এক যুবক নাগরিকত্ব আইন নিয়ে সচেতনতার বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য তাঁর বিয়ের কার্ডে ‘আই সাপোর্ট সিএএ’ লিখেছেন। তাঁর মতে, সিএএ নিয়ে মানুষকে ভুল বোঝানো হচ্ছে।

মধ্য প্রদেশের নরসিংহপুর জেলার প্রভাত গারেওয়াল তাঁর বিয়ের কার্ডে ‘আই সাপোর্ট সিএএ’ লিখেছেন। প্রভাত বলেন, আমি সিএএ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে চাই। আমি চাই মানুষ যাতে সিএএ সম্পর্কে বোঝে। ১৮ জানুয়ারি তাঁর বিয়ে হয়েছে।

প্রভাত বলেন, আমি মনে করি একবার কোনও আইন পাশ হয়ে গেলে তা মেনে চলা উচিত। মানুষের মধ্যে যাতে নাগরিকত্ব আইন নিয়ে সচেতনতা তৈরি হয়, সেজন্যই বিয়ের কার্ডে ‘আই সাপোর্ট সিএএ’ লিখে ছাপিয়েছি।


তিনি বলেন, তাঁর কাছে নয়া এই আইন নিয়ে জিজ্ঞাসা করা হলে তিনি সিএএ সম্পর্কে সঠিক তথ্য ব্যাখ্যা দেবেন। তিনি বলেন, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে আশ্রয় নেওয়া অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার জন্যই এই আইন।

এই বিয়ের কার্ডটি নিয়ে শহরজুড়ে আলোচনা হচ্ছে। প্রভাত বলেন, আমি অনুভব করেছি বিয়ের কার্ডের মাধ্যমেও সিএএ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দিতে পারি। এই বিষয়টি নিয়ে আলোচনা হওয়া উচিৎ।

তিনি জানিয়েছেন, বিয়ের আসরেও যদি কোনও অতিথি নাগরিকত্ব আইন নিয়ে জানতে চান, তিনি বিস্তারিত আলোচনা করতে প্রস্তুত। প্রভাত জানান, লোকেরা ইতিবাচক মতামত দিচ্ছে এবং তাঁর উদ্যোগটির প্রশংসা করছে।