Thursday, April 25, 2024
দেশ

নাবালিকা ধর্ষণে সাজা এবার ফাঁসি

ভোপাল: ১২ বছর বা তার কম বয়সীদের ধর্ষণের শাস্তি হতে চলেছে মৃত্যুদণ্ড। এমনই আইন চালু হতে চলেছে মধ্যপ্রদেশে ৷ আইন হিসাবে এখনও এই প্রস্তাব পাশ না হলেও সংশোধনীতে সম্মতি দিয়েছে মধ্যপ্রদেশ ক্যাবিনেট ৷ নাবালিকা শিশুদের উপর যৌন নির্যাতনের ঘটনা আটকাতেই এই কড়া ব্যবস্থা।

নয়া সংশোধনী অনুসারে, ১২ বছর কিংবা তার থেকে কম বয়সী মেয়েকে ধর্ষণ করলে বা ধর্ষণের সঙ্গে জড়িত থাকলে অপরাধীকে ফাঁসির সাজা শোনানো হবে ৷ তবে শুধুমাত্র নাবালিকা ধর্ষণই নয়, গণধর্ষণে দোষীদের ক্ষেত্রেও এই একই শাস্তি দেওয়া হবে। এর পাশাপাশি দণ্ডবিধি সংশোধন করে অন্য ধর্ষণের ঘটনায় ধর্ষকের জরিমানা ও শাস্তির মেয়াদ আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য মন্ত্রিসভা।

মধ্যপ্রদেশে গত কয়েক মাসে মহিলাদের ওপর নির্যাতনের ঘটনা অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ভূপেন্দ্র সিং।

চলতি মাসের শুরুতেই ভোপালে ১০ বছরের এক নাবালিকাকে ধর্ষণ করার অভিযোগে গ্রেপ্তার করা হয় ৪ জনকে। তার মধ্যে ৬৭ বয়সী এক প্রবীণ ব্যক্তি এবং মহিলাও রয়েছে। কোচিং ক্লাস থেকে পড়ে ফেরার সময়ে গণধর্ষণের শিকার হন এক UPSC পরীক্ষার্থী। এছাড়া গত ৫ নভেম্বর রাজ্যের দেওয়াসে ১২ বছর বয়সি এক নাবালিকাকে ধর্ষণ করে খুন করার অভিযোগ ওঠে এক ব্যক্তির বিরুদ্ধে।

মহিলা ও শিশুদের উপর হওয়া অত্যাচার কমাতেই রাজ্য মন্ত্রিসভার তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।