Sunday, May 26, 2024
রাজ্য​

এখনই ভোট হলে বাংলায় ১২টি আসন জিতবে বিজেপি, বলছে নতুন সমীক্ষা

কলকাতা: ১১ এপ্রিল থেকে শুরু হতে চলেছে সপ্তদশ লোকসভা নির্বাচন। ৭ দফায় হবে এবারের লোকসভা ভোট। ভোট আগে দলবদলের ধারা অব্যাহত রয়েছে। প্রায় প্রত্যেকদিনই গেরুয়া শিবিরে যোগ দিয়ে চলেছেন অন্যান্য দলের নেতারা। ফলে নির্বাচনের আগে বিজেপি নিঃসন্দেহে শক্তিশালী হচ্ছে। ইন্ডিয়া টিভি সমীক্ষায় খুশির ঝড় বইছে বিজেপি শিবিরে। কারণ সাম্প্রতিক সমীক্ষা জানাচ্ছে, ফের একবার বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দিল্লিতে সরকার গঠন করতে চলেছেন নরেন্দ্র মোদীর মোদীর নেতৃত্বধীন বিজেপি সরকার।

এদিকে, মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ৪২-এ ৪২-এর টার্গেট বেঁধে দিলেও সমীক্ষা বলছে- পশ্চিমবঙ্গে আসন্ন লোকসভা নির্বাচনে কমপক্ষে ১২টি আসন পেতে পারে ভারতীয় জনতা পার্টি। এবিপি-নিয়েলসনের প্রথম সমীক্ষায় বলা হয়েছিল রাজ্যে বিজেপি ৮টি আসন পেতে পারে। কিন্তু ইন্ডিয়া টিভি-সিএনএক্স সমীক্ষা বলছে, এখনই লোকসভা ভোট হলে পশ্চিমবঙ্গে কমপক্ষে ১২টি আসন পেতে পারে বিজেপি।

ইন্ডিয়া টিভি-সিএনএক্সের এই নিঃসন্দেহে বড়সড় ধাক্কা হতে পারে তৃণমূলের জন্য। কারণ গত লোকসভা নির্বাচনের থেকে এবার একধাক্কায় ৩৪টি আসন থেকে কমে তৃণমূল পাবে ২৮টি। অন্যদিকে সিপিএম ও কংগ্রেসের ঝুলিতে একটি করে আসন বরাদ্দ করা হয়েছে।

প্রসঙ্গত, এবিপি-নিয়েলসন প্রথম সমীক্ষায় বলা হয়েছে, এবারের লোকসভা ভোটে ৪২টি আসনের মধ্যে ৩১টি আসনে জয়লাভ করতে পারে তৃণমূল কংগ্রেস। অন্যদিকে বিজেপি পেতে পারে ৮টি আসন।