Thursday, June 13, 2024
রাজ্য​

সুরাপ্রেমীদের জন্য সুখবর, আজ থেকে বাংলায় দিনে ৩ ঘণ্টা খুলবে মদের দোকান

কলকাতা: করোনাভাইরাসের দ্বিতীয ঢেউয়ের ধাক্কা সামলে কিছুটা হলেও স্বাভাবিক হয়েছে পরিস্থিতি। কয়েকদিন আগেই ভারতে দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল ৪ লাখের উপরে। এখন সেই সংখ্যা দেড় লাখের নিচে নেমে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় ১ লাখ ২৭ হাজার মানুষ নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে মারা গিয়েছেন ২ হাজার ৯৭৫ জন।

দেশের বিভিন্ন রাজ্যের মতো পশ্চিমবঙ্গে চলছে কড়া বিধিনিষেধ। তবে কড়া বিধিনিষেধের মধ্যে সুরাপ্রেমীদের জন্য সুখবর। মঙ্গলবার থেকে খুলছে মদের দোকান। তবে পানশালা বন্ধ থাকছে। মঙ্গলবার নবান্নের তরফে জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, রাজ্যে আগামী ১৫ জুন পর্যন্ত কড়া বিধিনিষেধ চালু থাকবে। তবে বিশিষ্টজনদের অনুরোধের কিছু কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। এই ছাড়ের তালিকায় রয়েছে খুচরো দোকান। নির্দেশিকা অনুযায়ী, এই খুচরো দোকানের তালিকায় মদের দোকানও রয়েছে।

নবান্ন সূত্রে খবর, রাজ্যের সর্বত্র বেলা ১২টা থেকে ৩টে পর্যন্ত মদের দোকান খোলা থাকবে। তবে মদের দোকান খুলতে হলে জেলা প্রশাসনের অনুমতি নিতে হবে। অনুমতি মিললে তবেই দোকান খুলতে পারবেন দোকানদাররা। এক্ষেত্রে রাজ্যের যে সব এলাকায় করোনার সংক্রমণের হার বেশি, সেখানে অনুমতি নাও মিলতে পারে।

তাছাড়া মদের দোকানে অতিরিক্ত ভিড় কিংবা জমায়েতের কারণে যদি সংক্রমণ ফের বাড়ে, তাহলে জেলা প্রশাসনের তরফে দোকান বন্ধ রাখার নির্দেশও দেওয়া হতে পারে। উল্লেখ্য, রাজ্য সরকারের আয়ে একটা অন্যতম উৎস হল এটি। লকডাউন ঘোষণার আগের দিন মদের দোকানের সামনে ভিড় চোখে পড়ার মতো ছিল।