Thursday, June 13, 2024
রাজ্য​

আলাপনকে শোকজ করল কেন্দ্র, কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে

কলকাতা: প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কেন্দ্র এবং রাজ্য সরকারের মধ্যে টানাপোড়েন অব্যাহত। এবার আলাপনকে শোকজ নোটিশ পাঠালো কেন্দ্র। শোকজ নোটিশে জানতে চাওয়া হয়েছে, শুক্রবার প্রধানমন্ত্রীর ইয়াস পরবর্তী পরিস্থিতি নিয়ে পর্যবেক্ষণ বৈঠকে উপস্থিত ছিলেন না কেন তিনি?‌  তিন দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, কেন্দ্র-রাজ্য তরজার মধ্যে সোমবার মুখ্যসচিবের পদ থেকে অবসর নিয়েছেন আলাপন বাবু। এরপর তাঁকে তিন বছরের জন্য মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসাবে নিয়োগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার পরেই তাঁকে শোকজ নোটিশ পাঠালো কেন্দ্র। যা নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত এখন চরমে।

কেন্দ্রের পাঠানো ওই চিঠিতে আলাপনকে পশ্চিমবঙ্গের মুখ্যসচিব বলেই সম্বোধন করা হয়েছে। চিঠিতে বলা হয়েছে, ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনের ৫১ ধারা লঙ্ঘন করেছেন আলাপন বন্দ্যোপাধ্যায়। তাহলে কেন তাঁর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া যাবে না? ৩ দিনের মধ্যে লিখিত জবাব দিতে বলা হয়েছে।

এদিকে, নবান্ন সূত্রে খবর, নির্ধারিত সময়ের মধ্যেই কেন্দ্রের ওই শোকজের জবাব দেবেন আলাপন বন্দ্যোপাধ্যায়। সোমবার অবসরের পর মঙ্গলবার বিকালে মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদে কাজে যোগ দেবেন আলাপনবাবু।