Friday, June 14, 2024
দেশ

আয়কর রিটার্নে প্যান-আধার লিঙ্ক বাধ্যতামূলক: সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি একে সিক্রি এবং বিচারপতি এস আবদুল নাজিরের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, আয়কর আইনের ১৩৯এএ ধারা বৈধ বলে আগেই স্পষ্ট করে দিয়েছে শীর্ষ আদালত। তাই আধারের সঙ্গে প্যান সংযুক্ত করতেই হবে।

প্যান কার্ডের সঙ্গে আধার সংযুক্তিকরণ ছাড়াই শ্রেয়া সেন এবং জয়শ্রী সৎপতি নামে দুই ব্যক্তিকে ২০১৮-১৯ আর্থিক বছরের আয়কর রিটার্ন দাখিলেন অনুমতি দিয়েছিল দিল্লি হাইকোর্ট। এই রায়কে চ্যালেঞ্জ জানিয়েছে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কেন্দ্রীয় সরকার। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট এই রায় দিয়েছে।

সুপ্রিম কোর্ট রায়ে বলেছে, হাইকোর্ট যখন পূর্বোক্ত রায়টি দিয়েছিল তখন আধার মামলা সুপ্রিম কোর্টের বিচারাধীন ছিল। এর পরে সর্বোচ্চ আদালত এ বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে এবং আয়কর আইনের ১৩৯এএ ধারাকে বৈধ বলে রায় দিয়েছে। ফলে প্যানের সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক।

প্রসঙ্গত, গত বছরের ২৬ সেপ্টেম্বর এক রায়ে সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ জানায়, আধার সংবিধানগতভাবে বৈধ। আয়কর রিটার্নের ক্ষেত্রেও আধার বাধ্যতামূলক। তবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল ফোন, স্কুলে ভর্তির ক্ষেত্রে আধার বাধ্যতামূলক নয়।