Thursday, July 18, 2024
দেশ

মনীষীদের ছবি বিকৃত করে অশালীন পোষ্ট, ধৃত “স্পেশিফায়েড তারকাটা” গ্রুপের অ্যাডমিন

কলকাতা: দীর্ঘ দিন ধরেই মনীষীদের ছবি বিকৃত করে ফেসবুকে পোস্ট করছিল ওই যুবক। দিনের পর দিন। অবশেষে কলকাতা পুলিশের জালে দক্ষিণ কলকাতার একটি কলেজের তৃতীয়বর্ষের ছাত্র মণিময় আইচ।

পেজের নাম “স্পেশিফায়েড তারকাটা”। ফেসবুকে চালু হয়েছিল বছরদুয়েক আগে। শুরুর দেড় বছরে সিনেমার নায়ক-নায়িকাদের নিয়ে মজার ‘meme’, কার্টুন পোস্ট হত নিয়মিত। ফলোয়ারের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছিল। মাসকয়েক আগে থেকে মজা আর ‘মজা’ থাকল না, বদলে গেল নোংরামোয়, অসভ্যতায়। বিভিন্ন মনীষী এবং বিখ্যাত ব্যক্তিদের ছবি পোস্ট করে জুড়ে দেওয়া শুরু হল অশ্লীলতম মন্তব্য, যা বলার, লেখার বা ছাপার অযোগ্য।

কলকাতা পুলিশ তাদের ফেসবুক পেজে জানিয়েছে, পেজটি নিয়ে নানা অভিযোগ জমা পড়ছিল কলকাতা পুলিশের ফেসবুক ইনবক্সেও। সেই মতো তদন্ত শুরু করে সাইবার সেল। অ্যাডমিনকে চিহ্নিত করা সহজ ছিল না। কারণ, সাইবার-দুনিয়ার খুঁটিনাটি সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল নেপথ্যে থাকা ব্যক্তি।

মঙ্গলবার রাতে চিহ্নিত করা যায় ওই পেজের অ্যাডমিনকে। ধৃত মণিময় আইচ দক্ষিণ কলকাতার একটি কলেজের তৃতীয়বর্ষের ফিজিক্সের ছাত্র। মেদিনীপুরের বাসিন্দা। গড়িয়া স্টেশনের কাছে একটি মেসভাড়া করে থাকে। বাজেয়াপ্ত হয়েছে মোবাইল ফোন এবং পেনড্রাইভ। আমাদের হেপাজতে আপাতত। শিক্ষিত যুবকের কেন এ হেন আচরণ ? ব্যাখ্যাতীত।

অসভ্যতা বরদাস্ত করা হবে না।

তথ্য ও ছবি : কলকাতা পুলিশ/ফেসবুক